বাঁশ দিয়েই তৈরি হাসপাতালের বিছানা, পরিকল্পনা গুয়াহাটি আইআইটির পড়ুয়াদের

ভারতবর্ষের মতো উন্নয়নশীল দেশের স্বাস্থ্যপরিষেবার হাল এমনিতেই তেমন উন্নত নয়। তার উপর কোভিড-১৯ এর মোকাবিলা করতে গিয়ে তা একেবারেই ভেঙে পড়েছে। দেশের দূরতম অঞ্চলে ন্যূনতম চিকিৎসা পরিষেবার সুযোগ নেই। তার মধ্যে এত দ্রুত সমস্ত ব্যবস্থা করা প্রায় অসম্ভব। বিশেষ করে হাসপাতালের প্রয়োজনীয় সরঞ্জাম তৈরির অবকাশও যে নেই। এমন পরিস্থিতিতে কি স্থানীয় সরঞ্জাম ব্যবহার করে পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব নয়? ধরা যাক হাসপাতালের বিশেষ বিছানার পরিবর্তে ব্যবহার করা হল বাঁশের তৈরি বিছানা। এমন কথা শুনলে অনেকেই অবাক হবেন। তবে এই অবাক করা প্রস্তাবই দিচ্ছেন আইআইটি গুয়াহাটির পড়ুয়াদের একটি দল। আর তাঁদের এই পরিকল্পনাকে প্রশংসা জানিয়েছেন চিকিৎসকরাও।

আসামের গ্রামেগঞ্জে বাঁশ অত্যন্ত সহজলভ্য একটি উপাদান। আর স্থানীয় মানুষও এই জিনিসটির ব্যবহার জানেন। ফলে তাঁদের সাহায্যে অতি দ্রুত অনেক বিছানা তৈরি করে ফেলা সম্ভব। এই ভাবনা থেকেই শুরু হল পরিকল্পনা। আর সেই অনুযায়ী বিশেষ মডেল তৈরি করে দেখলেন আইআইটি গুয়াহাটির ডিজাইনিং বিভাগের একদল পড়ুয়া। স্থানীয় মানুষই তৈরি করে ফেলতে পারবেন এই বিছানা। আর রোগীর সুরক্ষার জন্য ব্যবহৃত বিশেষ বিছানার থেকে কোনো অংশে কম নয় এটি। শুধু তাই নয়, তাঁরা তৈরি করেছেন বাঁশের তৈরি হুইল চেয়ারও।

বর্তমান জরুরি পরিস্থিতিতে এমন ডিজাইন যে বিশেষভাবে কাজে লাগতে পারে, সেকথা মনে করছেন চিকিৎসকরা। সেইসঙ্গে ভবিষ্যতেও এমন স্থানীয় সরঞ্জাম ব্যবহারের কথা ভাবা যেতে পারে বলে মনে করছেন তাঁরা। এর ফলে স্থানীয় অর্থনীতির পরিবর্তন যেমন হবে, তেমনই অনেক বেশি কর্মসংস্থানের সুযোগও বাড়বে। ইতিমধ্যে দুই স্থানীয় উদ্যোগপতির তত্ত্বাবধানে শুরু হয়েছে বিছানা তৈরির কাজ। আর করোনার বিরুদ্ধে যুদ্ধে এভাবে যুক্ত হতে পেরে খুশি স্থানীয় মানুষও।

More From Author See More

Latest News See More