২৫ বছর পর খুলল গ্যালারি, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈলচিত্র কলকাতায়

২৫ বছর ধরে সংস্কারের জন্য বন্ধ ছিল। অবশেষে গত জানুয়ারিতেই দর্শকদের জন্য খুলে দেওয়া হয়েছে ভিক্টোরিয়া মেমোরিয়ালের রয়্যাল গ্যালারি। সেই সঙ্গে খোলা হয়েছে আরও তিনটি গ্যালারি। আর এখানেই প্রদর্শিত হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈলচিত্র। যা দেখতে ভিড় জমেছে কলকাতার এই দ্রষ্টব্য স্থানে।

রয়্যাল গ্যালারিই ভিক্টোরিয়ার সবচেয়ে বড় গ্যালারি। বহু বছর পর আবার এটা খুলে যাওয়ায় দর্শকদের মধ্যে উৎসাহ তুঙ্গে। তবে যাবতীয় আকর্ষণের কেন্দ্রে ভাসিলি ভিরিসচ্যাগিনের আঁকা সেই তৈলচিত্র। রাশিয়ান শিল্পীর আঁকা এই বিখ্যাত ছবিটি ২৪ ফুট চওড়া এবং ১৭ ফুট উঁচু। হিসেব অনুযায়ী, এটিই পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম তৈলচিত্র। ছবিটির আকৃতিগত মাহাত্ম্যই শুধু নয়, ঐতিহাসিক দিক থেকেও এর মূল্য আছে। ১৮৭৬ সালে জয়পুরে এসেছিলেন প্রিন্স অফ ওয়েলস। তাঁর সেই সফরেরই ছবি এঁকেছিলেন শিল্পী ভাসিলি। কেল্লার সামনে দিয়ে সার দিয়ে চলেছে হাতির দল, ঘোড়া, সৈন্য-সামন্ত। আর হাতির পিঠে বসে আছেন প্রিন্স অফ ওয়েলস, জয়পুরের মহারাজা-সহ অন্যান্য বিশিষ্টরা।

এখন ভিক্টোরিয়ায় ঢুকলে এই ছবিটির সাক্ষী থাকবেন আপনিও। এই প্রজন্ম তো বটেই, নব্বইয়ের দশকে বন্ধ হওয়ার আগে যারা এই ছবি দেখেছিলেন, তাঁরাও স্মৃতি ঝালিয়ে নিচ্ছেন একবার। পুরনো-নতুন, সবাইকে নিয়ে উজ্জ্বল হয়ে আছে ভিক্টোরিয়া মেমোরিয়ালের রয়্যাল গ্যালারি।

More From Author See More

Latest News See More