দূরত্ব মাত্র ৩.৬ কিলোমিটার। কিন্তু এই স্বল্পপথ অতিক্রম করতেই কালঘাম ছুটে যাবে যে কারোর। কথা হচ্ছে বারাণসী (Varanasi) শহর নিয়ে। বারাণসী জংশন রেলস্টেশন থেকে গিরজাঘর-গোদাউলিয়া ক্রসিং পর্যন্ত বিস্তৃত এই রাস্তাই উত্তরপ্রদেশের ব্যস্ততম রাস্তা বলে বিবেচিত হয়। আর তার অন্যতম কারণ হল পর্যটকদের ভিড়। এবার এই যানজটের বিহিত করতে রোপওয়ে (Ropeway) তৈরির কথা ঘোষিত হল এবার। উল্লেখ্য, এই প্রথম কোনো ভারতীয় শহরে গণপরিবহনের (Public Transport) মাধ্যম হয়ে উঠতে চলেছে ‘কেবল কার’।
এতদিন পর্যন্ত ব্যস্ততম এই পথ অতিক্রম করতে সময় লাগত আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা। ঘণ্টা খানেকের এই ব্যবধান মাত্র ১৫ মিনিটে কমিয়ে আনবে রোপওয়ে। এর আগে রাস্তা চওড়া করার পরিকল্পনা করা হলেও, শহরের ঐতিহ্য এবং প্রাচীনত্ব ধরে রাখার জন্য বাতিল করা হয়েছিল সেটি। ঘিঞ্জি জনবসতি অঞ্চলে মেট্রো তৈরি করাও ছিল বেশ দুরূহ কাজ। এবার এই সমস্যার বিকল্প সমধান দিল রোপওয়ে।
পরিকল্পনামাফিক কাজ হলে ২০২৩ সালের মধ্যেই চালু হয়ে যাবে বারাণসীর এই নতুন গণপরিবহন ব্যবস্থা। তবে, শুধু এই দুই টার্মিনালকেই সংযুক্ত করবে না কেবল কার। মধ্যবর্তী অঞ্চলে থাকছে আরও তিনটি স্টেশন। ফলে গন্তব্য পৌঁছাতে বাড়তি সুবিধা পাবেন যাত্রীরা। মাত্র দেড় মিনিটের ব্যবধানে পাওয়া যাবে কেবল কার। সব মিলিয়ে ২২০টি কেবল কার চলবে বারাণসীর এই পথে। দিনে ১৬ ঘণ্টা মিলবে রোপওয়ে পরিষেবা। প্রতিটি ‘গাড়ি’-তে যাতায়াত করতে পারবেন সর্বোচ্চ ১০ জন যাত্রী।
মেক্সিকান রাজধানী মেক্সিকো সিটি এবং বলিভিয়ার রাজধানী লা পাজ— এতদিন পর্যন্ত বিশ্বের কেবলমাত্র এই দুটি শহরে গণপরিবহনের মাধ্যম হিসাবে ব্যবহৃত হত রোপওয়ে। এবার তৃতীয় শহর হিসাবে সেই তালিকায় জুড়তে চলেছে বারাণসীর নাম। বিশ্বের প্রাচীনতম জীবিত শহর বলে গণ্য করা হয় বেনারসকে। এবার বারাণসীর মুকুটে জুড়ল নতুন পালক…
আরও পড়ুন
স্পঞ্জের মতো শুষে নেবে জল, শহরকাঠামোয় নতুন দিশা দেখালেন স্থপতি
Powered by Froala Editor
আরও পড়ুন
দেশের চতুর্থ সম্পদশালী শহর কলকাতা, জানাচ্ছে পরিসংখ্যান