হুইলচেয়ারে চেপেই অক্সফোর্ডে, প্রথম ভারতীয় হিসেবে নজির প্রতিষ্ঠার

ইচ্ছেশক্তির থেকে বড়ো কিছুই হতে পারে না। ইচ্ছে থাকলে যে কোনো প্রতিকূলতাই যে তুচ্ছ, তা আরও একবার প্রমাণ করে দিলেন পাঞ্জাবের যুবতী প্রতিষ্ঠা দেবেশ্বর। মাত্র ১৩ বছর বয়সে এক দুর্ঘটনার সাক্ষী হয়েছিলেন প্রতিষ্ঠা। তারপর থেকেই হুইলচেয়ারেই ভরসা করে চলতে হয় তাঁকে। সেই হুইলচেয়ারে নির্ভর করেই এবার বিদেশে পড়াশোনার জন্য যাত্রা করছেন প্রতিষ্ঠা। হুইলচেয়ারে নির্ভরশীল প্রথম ভারতীয় হিসাবে।

সেই দুর্ঘটনা, ভাগ্য গৃহবন্দি বানিয়েছিল তাঁকে। দ্বাদশ শ্রেণী অবধি বাড়িতে থেকেই পড়াশোনা করতে হয় তাঁকে। তবে তারপর খানিকটা বাড়ির অমতে গিয়েই চার দেওয়ালের বাইরের পৃথিবীতে পড়াশোনা করতে চান প্রতিষ্ঠা। শেষমেশ তাঁর ইচ্ছকে মান্যতা দিয়েছিলেন তাঁর বাবা, মা-ও। সেই মতই ভর্তি হয়েছিলেন লেডি শ্রী রাম কলেজে। 

স্নাতক পড়া শেষ হতেই উচ্চতর শিক্ষার জন্য আবারও মতভেদ দেখা দিয়েছিল পরিবারে। আত্মীয়রা কেউই চাননি দিল্লির মত বড়ো শহরে পাঠাতে। তবে নিজের উদ্যমেই আরও বড়ো শহরে পড়াশোনার করার জায়গা করে নিলেন প্রতিষ্ঠা। অক্সফোর্ড ইউনিভার্সিটির ‘পাবলিক পলিসি’ বিষয়ে স্নাতকোত্তর পড়তে যাচ্ছেন তিনি। কিছুদিন আগেই আইভি লিগ কলেজ থেকে সাড়া মিলেছে তাঁর আবেদনের। 

হোসায়ারপুর থেকে চণ্ডীগড় যাওয়ার পথে সেই দুর্ঘটনা আজও তাড়া করে বেড়ায় প্রতিষ্ঠাকে। ভেঙেছিল সুষুম্নাকাণ্ড। দুর্ঘটনার পর কোমাতে অচৈতন্য অবস্থাতে থাকতে হয়েছিল তাঁকে। বহুদিন পর স্পন্দন ফিরলেও, প্যারালাইসড হয়ে গিয়েছিল তাঁর কোমরের নিচের অংশ। নিজের পায়ে দাঁড়াতে পারেননি আর কোনোদিন। সেই প্রতিকূলতার বিরুদ্ধেই হাতিয়ার হিসাবে পড়াশোনাকে বেছে নিয়েছিলেন প্রতিষ্ঠা। তিনি জানান, আইসিইউ থেকে অক্সফোর্ড এই পুরো জার্নিটা যেন একটা রোলারকোস্টার রাইড। উচ্ছ্বসিত বিদেশের মাটিতে পড়াশোনা করতে যাওয়ার জন্য। তাঁর এই সাফল্যে শুভেচ্ছা জানিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপটেন অমরিন্দর সিং-ও। 

আরও পড়ুন
প্রথম ট্রায়াল সফল, অক্সফোর্ডের ভ্যাকসিন আসতে পারে সেপ্টেম্বরেই

তবে বিদেশে পড়তে গেলেও, পড়াশোনা শেষ করে আবার ভারতেই ফিরবেন প্রতিষ্ঠা। সেই প্রতিশ্রুতিই তিনি দিয়েছেন। কারণ তাঁর স্বপ্ন তাঁর মতোই আরও হাজার হাজার বিশেষভাবে সক্ষম তরুণ-তরুণীদের এগিয়ে নিয়ে যাওয়া। প্রতিষ্ঠা এখন শুধু জীবনযুদ্ধে বিজেতাই নয়, বরং বহু ছাত্র-ছাত্রীদের অনুপ্রেরণাও বটে...

Powered by Froala Editor

আরও পড়ুন
প্রথম ভারতীয় নেত্রী হিসাবে অক্সফোর্ডের বিতর্কসভায় আমন্ত্রিত মমতা বন্দ্যোপাধ্যায়

More From Author See More