বর্ণ-বিদ্বেষের বিরুদ্ধে সুশান্ত, ফিরিয়ে দিয়েছিলেন ১৫ কোটি টাকার বিজ্ঞাপনের প্রস্তাব

একুশ শতকেও মুছে যায়নি বর্ণবিদ্বেষ। কিছুদিন আগেই তার প্রমাণ দিয়েছে জর্জ ফ্লয়েডের মৃত্যু। কিন্তু ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন কোথাও গিয়ে ভারী করে দেয় এই বৈষম্য, বিদ্বেষের পাল্লা। ভারতেও এই নিয়ে সম্প্রতি সরব হয়েছে অনেকে। এমনকি এই প্রতিবাদের সামনে নত হয়েছে হিন্দুস্থান ইউনিলিভারও। পাল্টেছে তাদের পরিচিত প্রোডাক্ট ‘ফেয়ার এন্ড লাভলি’-র নাম। কিন্তু বহুদিন আগেই ফেয়ারনেস ক্রিমের বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন সুশান্ত সিং রাজপুত।

২০১৮ সাল। একটি জনপ্রিয় ফেয়ারনেস ক্রিমের কোম্পানি যোগাযোগ করেছিল সুশান্ত সিং রাজপুতের সঙ্গে। ছিল তিন বছরের কন্ট্র্যাক্টে ১৫ কোটি টাকার লোভনীয় অফার। তার পরিবর্তে শর্ত ছিল, ছ’টি বিজ্ঞাপনে উপস্থিত থাকতে হবে তাঁকে। একজন সচেতন নাগরিক হয়েই সেই বিজ্ঞাপনের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন সুশান্ত। বলেছিলেন, ফেয়ারনেস ক্রিমের মাধ্যমে পরোক্ষভাবে মানুষের কাছে ভুল বার্তা পৌঁছোয়। স্পষ্ট করে দিয়েছিলেন, মানুষের ত্বকের বর্ণ নিয়ে প্রচারে এবং ব্যবসায় নিজের অবস্থান।

মাত্র ৩৪ বছর বয়সে অকালপ্রয়াণ। তবে এই ছোট্ট জীবনের পরিধিটা যে কতটা বড় তা ধীরে ধীরে সামনে আসছে আমাদের। তাই আলোচনার কেন্দ্রবিন্দুতে এখনও রয়ে গেছেন সুশান্ত সিং রাজপুত। স্মৃতিচারণাতেই আবারও সামনে এল তাঁর মহানুভবতা। তবে শুধু ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপনের প্রস্তাব প্রত্যাখ্যানই নয়। সুশান্ত বারবার পাশে দাঁড়িয়েছিলেন বন্যায় দুর্গতদের। কখনও কেরালা, কখনও নাগাল্যান্ডের পাশে। সুশান্ত নেই। শুধু তাঁর অবাক করা কর্মকাণ্ডগুলি রয়ে গেছে। উৎসাহ জোগাচ্ছে হাজার হাজার মানুষকে। শেখাচ্ছে মানবিকতার লড়াই জারি রাখতে। আর এভাবেই সকলের মধ্যে বেঁচে আছেন সুশান্ত... 

Powered by Froala Editor

আরও পড়ুন
সুশান্তের মৃত্যুর ১৩ দিন পর ‘এপিটাফ’ লিখল পরিবার, পড়ুন অনুবাদ

More From Author See More