করোনার মধ্যেই সিগেলা সংক্রমণ, আতঙ্ক বাড়ছে কেরালায়

করোনা সংক্রমণের বিরুদ্ধে কেরালার প্রশাসনিক তৎপরতা ইতিমধ্যেi সাড়া ফেলে দিয়েছে। কিন্তু এর মধ্যেই নতুন রোগের সংক্রমণে আতঙ্ক ছড়াচ্ছে কেরালায়। কারণ, রাজ্যজুড়ে ছড়িয়ে পড়ছে সিগেলা ব্যাকটেরিয়া। আর যার জেরে সারা রাজ্যে প্রায় ৪০ জন শিশু সিগেলায় আক্রান্ত।

সপ্তাহখানেক আগে কোঝিকোড়ি জেলায় ১১ বছরের এক শিশুর মৃত্যুর পরেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রথমে সাধারণ ডায়রিয়ার লক্ষণ ফুটে উঠলেও পরীক্ষায় তার শরীরে সিগেলা ব্যাকটেরিয়ার নমুনা পাওয়া যায়। আর এরপর, সরকারি হিসাব অনুযায়ী একই জেলায় ১৫ জন শিশুর শরীরে ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়া গিয়েছে। সারা রাজ্যে সংখ্যাটা অন্তত ৪০। কিন্তু কীভাবে এত দ্রুত রোগ ছড়িয়ে পড়ছে, সে-বিষয়ে সঠিক উত্তর দিতে পারছেন না কেউই।

আজও পৃথিবীর মারাত্মক সংক্রামক রোগের মধ্যে অন্যতম হল ডায়রিয়া। প্রতি বছর পৃথিবীজুড়ে অন্তত ৩ লক্ষ মানুষের মৃত্যু হয় ডায়রিয়ায়। আর এর অন্যতম বড়ো কারণ সিগেলা ব্যাকটেরিয়া। মূলত ৫ বছরের কম বয়সি শিশুরাই এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়। তবে ১০ থেকে ১৫ বছর বয়সি শিশুদের মধ্যেও এই সংক্রমণ একেবারে বিরল নয়। চিকিৎসক এবং বিজ্ঞানীদের দীর্ঘদিনের গবেষণার পরেও আজও কোনো উপযুক্ত প্রতিষেধকের সন্ধান পাওয়া যায়নি। আজও সিগেলা ব্যাকটেরিয়ার সঙ্গে যুদ্ধের একমাত্র অস্ত্র কিছু অ্যান্টিবায়োটিক জাতীয় ওষুধ। তবে অনেক ক্ষেত্রেই তাতে সাফল্য পাওয়া যায় না। বিশেষ করে মহামারী পরিস্থিতিতে অ্যান্টিবায়োটিক প্রায় কোনো কাজেই আসে না। কেরালাতেও কি মহামারীর চেহারা নিতে চলেছে সিগেলা সংক্রমণ? এখনও অবধি যদিও স্বাস্থ্য দপ্তর এই বিষয়ে কোনো মন্তব্য করেনি। কিন্তু আতঙ্ক যে ক্রমশ ছড়িয়ে পড়ছে মানুষের মধ্যে!

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More