salvador dali
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

রজার মুর অভিনীত জেমস বন্ডের বিখ্যাত সিনেমা ‘লিভ এন্ড লেট ডাই’-এর কথা মনে আছে তো? এই সিনেমার জন্যই ছিল বেশ কিছু ট্যারট কার্ড। আর সেই কার্ডই ছোঁয়া পেয়েছিল এক কিংবদন্তি চিত্রশিল্পীর। তিনি আর কেউ নন, বিখ্যাত স্প্যানিশ শিল্পী সালভাদর দালি। কার্ডের ওই ডেকটির ডিজাইন তিনিই করেছিলেন। এবার দালির আঁকা সেই আসল কার্ডগুলোই আসতে চলেছে দর্শকদের সামনে।

১৯৭০ সালে সিনেমায় এই কার্ডটি ব্যবহার করার কথা ছিল। অন্তত স্ক্রিপ্ট তা-ই বলে। কিন্তু সেটা আর শেষ পর্যন্ত করা হয়নি। দালি যে অর্থ দাবি করেছিলেন, সেটা দিতে রাজি ছিলেন না ছবির প্রযোজকরা। কার্ডগুলো সিনেমায় না দেখা গেলেও, দালি কাজ থামাননি। আরও বেশ কিছু ট্যারট কার্ড তৈরি করেন তিনি। ১৯৮৪ সালে সেগুলি প্রকাশ্যে আসে। সেগুলোই একসঙ্গে করে এবং আরও কিছু দুষ্প্রাপ্য আঁকা নিয়ে আসতে চলেছে ‘তাশেন’ নামক একটি আর্টগ্রুপ পাবলিশার। এই বছরের এপ্রিলেই প্রকাশ করা হবে এটি।

গত শতকের অন্যতম উল্লেখযোগ্য চিত্রশিল্পী সালভাদর দালি। তাঁর ছবির সাররিয়ালিজম তাঁকে এই ধারার অন্যতম শ্রেষ্ঠের মর্যাদা দিয়েছে ইতিহাস। গলন্ত ঘড়িই হোক কিংবা অন্য কিছু – দালি মানেই অভ্যস্ত দৃশ্যের মধ্যে চমক। সেই চমকের জাদুকরের ‘নতুন’ ছবি সাড়া ফেলবে না, তা কি হয়!

অভূতপূর্ব এই ডেকটিতে রয়েছে জাদুকর দালির ছবি, তাঁর স্ত্রী গালার রানি হওয়ার ছবি। এমনকি জুলিয়াস সিজারের মৃত্যুর ছবিও। বর্তমানে ষাট ডলারে এই ডেকটি বিক্রি হতে চলেছে। দালির মতো শিল্পীর এ ধরনের কাজ হাতে পাওয়ার অপেক্ষায় তর সইছে না অনেকেরই। সেই সঙ্গে, এমন একটি কাজ প্রকাশ্যে আসতে চলেছে। সেটির জন্যও বসে আছেন আপামর দালি-প্রেমী মানুষরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here