এভারেস্টে ইউক্রেনের পতাকা ওড়ালেন রুশ পর্বতারোহী

ভোর হতে ঢের বাকি তখনও। অন্ধকারের মাফলার মুড়ে রয়েছে মাউন্ট এভারেস্টকে। তার মধ্যেই বিশ্বের উচ্চতম পর্বতশৃঙ্গে উড়ল ইউক্রেনের জাতীয় পতাকা। না, যাঁর হাত ধরেই বিশ্বের শীর্ষবিন্দুতে পৌঁছাল নীল-হলুদ পতাকা, তিনি ইউক্রেনীয় নন। বরং, প্রতিপক্ষ রাশিয়ার পর্বতারোহী (Russian Mountaineer)। সম্প্রতি এমনি নজির গড়লেন রাশিয়ার ব্লগার তথা মাউন্টেনিয়ার কাটিয়ে লিপকা (Katia Lypka)। শান্তির বার্তা দিলেন ‘শত্রুপক্ষ’-এর জাতীয় পতাকা উত্তোলন করে।

গত বছরের শেষের দিক থেকেই রুশ-ইউক্রেন সীমান্তে ঘনিয়ে উঠেছিল যুদ্ধ পরিস্থিতি। সমস্ত জল্পনায় ইতি টেনে ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রুশ বাহিনী। এখনও থামেনি সেই বিধ্বংসী যুদ্ধ। ধ্বংস হয়েছে বহু ইউক্রেনীয় শহর। প্রাণ হারিয়েছেন হাজার হাজার মানুষ। ঘরছাড়া আরও ২০ লক্ষাধিক নাগরিক। 

গত ২৪ মে, ইউক্রেনে রুশ হামলার তিন মাস পূর্তিতে এভারেস্ট অভিযানে বেরিয়ে পড়েন কাটিয়া। লক্ষ্য ছিল একটি ভিন্নভাবে রুশ প্রেসিডেন্ট পুতিনের দৃষ্টি আকর্ষণ করা। হ্যাঁ, শেষ পর্যন্ত হলও তেমনটাই। গত শুক্রবার, ইউক্রেনের পতাকা হাতে তাঁর এভারেস্ট-জয়ের একটি ছবি তিনি পোস্ট করেন ইনস্টাগ্রামে। আবেদন জানান, বন্ধ হোক এই প্রাণঘাতী যুদ্ধ। তাঁর এই ছবি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। নজর পড়েছে রুশ প্রশাসনেরও।

এভারেস্ট শুরু বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গই নয়, অন্যতম কঠিনতম শৃঙ্গও বটে। প্রতিকূল আবহাওয়া তো বটেই, এভারেস্টের ভূপ্রকৃতিও খুব একটা সুবিধার নয়। এভারেস্ট আরোহনের জন্য তাই দীর্ঘদিন কঠোর অনুশীলন করতে হয় অভিযাত্রীদের। তবে কাটিয়ার ক্ষেত্রে ব্যাপারটা একটু অন্যরকম। এই অভিযানের জন্য কোনোরকম প্রস্তুতিই ছিল না তাঁর। শুধুমাত্র শান্তির বার্তা দিতেই বেরিয়ে এভারেস্ট রওয়ানা দিয়েছিলেন তিনি। স্বাভাবিকভাবেই বারে বারে বিপত্তিরও সম্মুখীন হতে হয়েছে রুশ অভিযাত্রীকে। 

আরও পড়ুন
Cannes-এর দরজা ঠেলে: ইউক্রেনের পরিচালক মাক্সিম নাকোনেশনি-র সাক্ষাৎকার

তবে কেবলমাত্র ইউক্রেন-রাশিয়া সংঘাত নয়। পুতিনের অন্যতম সমালোচক ও প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সি নাভালনির সমর্থনেও সরব হয়েছেন কাটিয়া। তাঁর এই উদ্যোগ প্রশংসনীয় হলেও, তা খুব একটা ভালো চোখে দেখছে না রাষ্ট্র। হয়তো ‘রাষ্ট্রদ্রোহ’-এর অপরাধের মামলাও হতে পারে তাঁর নামে। গ্রেপ্তারও হতে পারেন তিনি। তবে সে-সব নিয়ে এতটুকুও চিন্তিত নন রুশ পর্বতারোহী…

আরও পড়ুন
Cannes-এর দরজা ঠেলে: বিধ্বস্ত ইউক্রেন, প্রতিবাদী ক্যামেরা ও এক আতঙ্কিত মায়ের গল্প

Powered by Froala Editor

আরও পড়ুন
ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রতিবাদ, ২৮ বছর পর নতুন গান নিয়ে ফিরল পিঙ্ক ফ্লয়েড

More From Author See More

Latest News See More