মহাভারতে রাজনীতি - ১
নারায়ণং নমস্কৃত্য নরঞ্চৈব নরোত্তমম্।
দেবীং সরস্বতীঞ্চৈব ততো জয়মুদীরয়েৎ।।
মহাভারতের প্রতিটি পর্ব শুরু হয়েছে নারায়ণ, নর ও সরস্বতীকে প্রণাম জানিয়ে। নর ও নারায়ণকে নমস্কারের মধ্য দিয়ে বোঝা যায়, মহাভারতের দর্শন হল দ্বৈতবাদী। আচার্য পঞ্চশিখ হলেন মহাভারতের সিদ্ধান্তী। দেবী সরস্বতী বাক্যের অধিষ্ঠাত্রী। মহাভারতে উল্লেখ আছে, তিনি দণ্ডনীতির সৃষ্টি করেছিলেন।
সসৃজে দণ্ডনীতিং সা ত্রিষু লোকেষু বিশ্রুতা। (শান্তিপর্ব)
রাজনীতিশাস্ত্রকে মহাভারতকার ‘রাজশাস্ত্র’ বলতে বেশি স্বচ্ছন্দ। আবার রাজনীতিকে বেশির ভাগ জায়গায় ‘নীতি’ বলে উল্লেখ করা হয়েছে। কখনও ‘নয়’ শব্দ দিয়েও রাজনীতিকে বোঝানো হয়েছে মহাকাব্যে। তবে ‘রাজনীতি’ কথাটিও মহাভারতে আছে। দেবব্রত ভীষ্মের রাজনীতিজ্ঞানের স্তুতি করার সময় এই শব্দটি ব্যবহৃত হয়েছে—তোষায়িত্বোপচারেণ রাজনীতিমধীতবান।