ইতিমধ্যেই বেসরকারিকরণের পথে হেঁটেছে ভারতীয় রেল। যা নিয়েই তোলপাড় সারা দেশের রাজনৈতিক মহল এবং সামাজিক মাধ্যম। ফের রেলের আরও একটি সিদ্ধান্ত ঘিরে তৈরি হল নতুন বিতর্ক। লকডাউনের মধ্যে যে নতুন করে কোনো কর্মী নিয়োগ হচ্ছে না, তা আগেই জানিয়েছিল রেল মন্ত্রক। এবার অবসরপ্রাপ্ত কর্মীদের পুনর্নিয়োগের চিন্তাভাবনায় জিএমদের অনুরোধে সায় দিল রেল বোর্ড।
স্টেশন মাস্টার, গার্ড, লোকো পাইলট এবং স্বাস্থ্যদপ্তরের পদগুলিতে অবসরপ্রাপ্ত কর্মীদের পুনর্নিয়োগের ছাড়পত্র পেলেন রেলের বিভিন্ন বিভাগের জিএমরা। রেলের বিভিন্ন জোনগুলিতে গত শুক্রবার চিঠি দিয়ে এই নির্দেশ পাঠায় রেল বোর্ড। পাশাপাশি তাঁদের ক্ষমতা প্রদান করা হয়েছে, আগে নিয়োজিত অপ্রয়োজনীয় পদের অবসরপ্রাপ্ত কর্মীদের ছাঁটাই করতে পারেন তাঁরা।
স্পষ্টতই খরচ বাঁচাতেই এই পরিকল্পনা রেলের। প্রথমত, অবসরপ্রাপ্তদের তুলনামূলকভাবে অর্ধেক বেতনে কাজ করানোই লক্ষ্য রেলের। বাকি অর্ধেক বেতন আসবে পেনশনের টাকা থেকেই। পাশাপাশি বাঁচবে প্রশিক্ষণের খরচও।
রেলের এই সিদ্ধান্তে সূত্রপাত হয়েছে নতুন বিতর্কের। পুনর্নিয়োগের এই প্রক্রিয়াই ইঙ্গিত দিচ্ছে, এই মুহূর্তে পর্যাপ্ত কর্মী নেই রেলে। তবুও শূন্যপদে নতুন নিয়োগের বদলে এই দ্বিচারিতার বিরুদ্ধে সরব হয়েছে বিভিন্ন মহল। অভিযোগ উঠছে অবসরপ্রাপ্তদের পুনর্নিয়োগে প্রভাব পড়তে পারে রেলের পরিষেবায়। কারণ অধিকাংশ কর্মীই হারিয়েছেন শারীরিক দক্ষতা। পাশাপাশি বেকারত্ব মেটানোর কথা আগের বছরে বারবার উঠে এসেছিল রেলের ঘোষণায়। সেই লক্ষ্যও অধরাই থাকল শেষ অবধি। কাজেই বাড়ছে বেকারত্বের সম্ভাবনা। সেইসঙ্গে হতাশার ছায়ায় তরুণ-তরুণীরাও...
Powered by Froala Editor