বাংলা পড়তে পারে না বাংলাদেশের ৬৫% প্রাথমিক শিক্ষার্থীই!

ভাষা আন্দোলনের দেশ বাংলাদেশ। একটা সময় বাংলা ভাষার জন্য রক্তক্ষয়ী সংগ্রামের মধ্যে দিয়ে গিয়েছিল বাংলাদেশ। আজ সেই দেশের প্রাথমিক বিদ্যালয়ের ৬৫ শতাংশ শিক্ষার্থীই বাংলা পড়তে পারে না!

বিশ্বব্যাংকের করা এই সাম্প্রতিক সমীক্ষা স্বভাবতই হতবাক করে দিয়েছে আমাদের। তাদের রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির হার প্রায় ৯৮ শতাংশ। যেখানে এত বিপুল সংখ্যক শিশু শিক্ষার ছোঁয়া পাচ্ছে, সেখানে মাতৃভাষা শিক্ষার পরিসংখ্যানের এই হাল কেন? শুধু বাংলা নয়, ইংরেজি এবং অঙ্কের মতো বিষয়তেও পিছিয়ে প্রাথমিকের পড়ুয়ারা। তাহলে কি শিক্ষাদানের ক্ষেত্রেই কোথাও খামতি থেকে যাচ্ছে? প্রত্যক্ষে বা পরোক্ষে সেই কথাই স্বীকার করে নিচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা।

শিক্ষকদের মতে, সরকারি নিয়মানুযায়ী বয়স অনুযায়ী শিশুদের বিভিন্ন শ্রেণিতে ভর্তি নেওয়া হয়। কিন্তু পরে দেখা যায়, শিশুটির সেই শ্রেণিতে পড়ার প্রস্তুতিই নেই। দেখা যায়, সে অক্ষরও চিনতে পারে না। সেক্ষেত্রে শিক্ষকদের ক্ষেত্রেও একটা সমস্যা তৈরি হয়। তাঁদের অভিযোগ, বাড়িতে পড়াশোনার দিক থেকে কোনওরকম যত্ন নেওয়া হয় না বাচ্চাদের। এছাড়া, সরকারের ভূমিকাও প্রশ্নের মুখে। শিক্ষকদের নিয়মিত প্রশিক্ষণের কোনো ব্যবস্থা করা হয় না। শিক্ষকের অভাব, প্রশিক্ষণ ও পরিকাঠামোর দুরবস্থা— সমস্ত কিছু মিলিয়ে পরিস্থিতি ভয়াবহ জায়গায়। যে বাংলা ভাষা বাংলাদেশের গর্ব, দেশের প্রতিটা রন্ধ্রে ছড়িয়ে রয়েছে যে ভাষা, আজ সেই ভাষাই পড়তে পারছে না প্রাথমিকের শিশুরা!

More From Author See More

Latest News See More