গাড়ি থেকে নির্গত বিষাক্ত কার্বনের জন্যই যে ভারতে আজ প্রবল পরিমাণে বায়ুদূষণ, তা প্রায় অনেকেরই জানা। তাও নিজের গাড়ি ছেড়ে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে অনিচ্ছুক অনেকেই। এই পরিস্থিতির মোকাবিলা করতেই, বাজেট স্পিচে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ইলেকট্রিক চালিত গাড়ির ওপর ট্যাক্স বাতিল করার পাশাপাশি জিএসটিও ১২% থেকে ৫%তে কমিয়ে আনেন।
এতে আপাতদৃষ্টিতে ভালো পরিণতি হলেও, দূর ভবিষ্যতের কথা ভাবলেই এক ভয়ঙ্কর সমস্যার কথা মাথায় আসবে। ব্যাটারিচালিত গাড়ির জন্য লেড থেকে সরে এসে লিথিয়াম ব্যাটারি ব্যবহার করছেন চালকেরা। এই লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করার জন্য কয়লা কারখানার ব্যবহার বাড়িয়ে দিতে হবে অনেকটাই। প্রসঙ্গত, কয়লা কারখানা থেকেও নির্গত ধোঁয়াও দূষণের জন্য দায়ী।
একদিকে দূষণ কমাতে গিয়ে অন্য দিকে বেড়ে যাওয়ার পাশাপাশি আরো এক সমস্যার সম্মুখীন হতে হবে সরকারকে। একটি লিথিয়াম ব্যাটারি একবার ব্যবহার করার পর সেটির আর কোনো মূল্য থাকে না। না সেটিকে চার্জ করা যায়, না সেটিকে পুনরায় ব্যবহার করা যায়। ব্যাটারিগুলিকে পোড়ালে, প্রায় ৮ লাখ গাড়ির সমান বিষাক্ত ধোঁয়া নির্গত হয়। এহেন পরিস্থিতির কথা ভাবতে এখন রাজি নয় ভারত সরকার।
কাজেই এই সিদ্ধান্ত কতটা সময়োপযোগী ও ভবিষ্যতের জন্য অনুকূল হল, তা সত্যিই চিন্তার বিষয়।