বয়সের বাধা উড়িয়ে ট্রায়াথেলনে বিশ্বরেকর্ড তিন সন্তানের মায়ের

মাস ছয়েক আগের কথা। চলতি বছরের শুরুতেই সাইকেল চালাতে গিয়ে ভয়াবহ দুর্ঘটনার শিকার হয়েছিলেন তিনি। ভেঙেছিল পাঁজরার তিনটি হাড়, কলার-বোন। এমনকি ফুসফুসে আঘাত লাগায় যমে-মানুষে টানাটানিও চলেছিল রীতিমতো। তবে এই সমস্ত প্রতিবন্ধকতাকে টপকেই নজির গড়লেন তিনি। মাত্র ৬ মাসের মধ্যে শুধু সুস্থ্যই হয়ে উঠলেন না, তৈরি করলেন নতুন বিশ্বরেকর্ড। 

নিকোলা স্পিরিগ (Nicola Spirig)। সম্প্রতি প্রথম মহিলা হিসাবে ৮ ঘণ্টারও কম সময়ে ট্রায়াথলন (Triathlon) শেষ করে নজির গড়লেন সুইজারল্যান্ডের ৪০ বছর বয়সি প্রাক্তন অলিম্পিয়ান। জার্মানিতে আয়োজিত আন্তর্জাতিক ট্রায়াথলন প্রতিযোগিতা ‘ফোনিক্স সাব৮’-এ ফিনিশিং লাইন স্পর্শ করতে তিনি সময় নিলেন মাত্র ৭ ঘণ্টা ৩৪ মিনিট ১৭ সেকেন্ড। প্রমাণ করলেন বয়স তাঁর কাছে কেবল সংখ্যামাত্র।

দীর্ঘ দু’দশকেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রীড়াজগতের পরিচিত মুখ নিকোলা। দু’বার অলিম্পিকের মঞ্চেও অংশগ্রহণ করেছেন তিনি। হয়ে উঠেছিলেন আধুনিক যুগের অন্যতম ট্রেইলব্লেজার। ম্যারাথন রানার হিসাবে অবসরগ্রহণ করার পর তাঁর লক্ষ্য হয়ে উঠেছিল ট্রায়াথলন জয়। সাঁতার, সাইক্লিং, দৌড়— তিনটি পৃথক পৃথক খেলাই যার অন্তর্গত। কাজেই খেলার দুনিয়ায় ট্রায়াথলন যে অন্যতম কঠিন একটি খেলা, তা না বলে দিলেও চলে। যদিও এটুকুই তাঁর পরিচয় নয়। নিকোলা ক্রীড়াবিদের পাশাপাশি ৩ সন্তানের মা, সমাজকর্মী এবং একজন সফল আইনজীবীও বটে। সুইজারল্যান্ডে শিশুদের জন্য যে কিডস কাপ রেস আয়োজিত হয়, তার নেপথ্যেও রয়েছেন তিনি। এই প্রতিযোগিতা থেকে অর্জিত অর্থ তিনি ব্যবহার করেন দরিদ্র শিশুদের খেলাধুলোর পরিকাঠামো তৈরিতে। 

তবে আনুষ্ঠানিকভাবে দৌড়বিদ হয়েও, ট্রায়াথলনের দুনিয়ায় রীতিমতো একচ্ছত্র প্রভাব বিস্তার করেন নিকোলা। ঝুলিতে পুরেছেন ৭টি আয়রনম্যান খেতাব ও বেশ কয়েকটি হাফ-আররনম্যান ট্রফি। কিন্তু চলতি বছরে সাইকেল দুর্ঘটনার পর এক লহমায় বদলে গিয়েছিল পরিস্থিতি। চিকিৎসকরাও নিদান দিয়েছিলেন আর খেলার জগতে ফিরতে পারবেন না নিকোলা। তবে সমস্ত সম্ভাবনাকে ভুল প্রমাণ করেই ফিরে এলেন তিনি। 

আরও পড়ুন
দুর্গম পথে একটানা ১৬ দিন দৌড়, নজির দুই অ্যাথলিটের

এতদিন পর্যন্ত ট্রায়াথলনে তাঁর ব্যক্তিগত রেকর্ড ছিল ৯ ঘণ্টা ১৭ মিনিট। অন্যদিকে মহিলাদের ক্ষেত্রে এতদিন ট্রায়াথলন বিশ্বরেকর্ড ছিল ৮ ঘণ্টা ১৮ মিনিটের। প্রায় সাড়ে ৭ ঘণ্টায় দৌড় শেষ করে এই দুটি রেকর্ডকেই নস্যাৎ করলেন নিকোলা। স্থাপন করলেন নতুন মাইলস্টোন…

আরও পড়ুন
এক পা নিয়েই ১০৪ দিনে ১০৪টি ম্যারাথন! রেকর্ড দৌড়বিদের

Powered by Froala Editor

আরও পড়ুন
সৌমিত্র ছাড়াও ফেলুদার দৌড়ে ছিলেন আরও দুই অভিনেতা – সত্যজিতের পরিকল্পনা জানালেন বরুণ চন্দ

More From Author See More

Latest News See More