জড়িয়ে মারাদোনার ‘স্পর্শ’, নিলামে উঠছে সবচেয়ে জনপ্রিয় ফুটবল

আজ থেকে ৩৬ বছর আগের কথা। মেক্সিকো সিটির এস্টাডিও অ্যাজটেকা স্টেডিয়ামে বসেছে ফিফা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আসর। মুখোমুখি আর্জেন্টিনা এবং ইংল্যান্ড। না, শুধু ফুটবলের লড়াই-ই ছিল না। ব্রিটেনের ঔদ্ধত্য আর পুঁজিবাদের বিরুদ্ধে এ ছিল এক অলিখিত লড়াই। ফকল্যান্ডের যুদ্ধের প্রতিশোধ নেওয়ার লড়াই। মাত্র চার মিনিটের ব্যবধানেই দুটি কিংবদন্তি রচনা করে সেদিন ইতিহাস গড়েছিলেন মারাদোনা (Maradona)। ছিনিয়ে এনেছিলেন জয়।

সেদিনের ম্যাচে মারাদোনার দুটি গোলের প্রথমটি পরিচিত ‘গোল অফ দ্য সেঞ্চুরি’ নামে। আর দ্বিতীয়টি ‘দ্য হ্যান্ড অফ গড’ (Hand Of God)। এই কাহিনি নতুন করে বলার নেই কিছুই। তবে শুধু মারাদোনা নয়, ৯০ মিনিটের বাঁশি বাজার পর, আর্জেন্টাইন ফুটবলারটির মতোই রীতিমতো বিখ্যাত হয়ে গিয়েছিল সেই ম্যাচে ব্যবহৃত ফুটবলটিও। আবার এই আইকনিক ফুটবল প্রথমবারের জন্য উঠতে চলেছে নিলামে। কিন্তু এত বছর পেরিয়ে যাওয়ার পর কীভাবে চিহ্নিত করা হচ্ছে এই বলটিকে? 

আসলে, বর্তমানে একটি ফুটবল ম্যাচে একাধিক বল ব্যবহৃত হলেও, তৎকালীন সময়ে ম্যাচ পিছু বরাদ্দ থাকত একটি করে ফুটবল। পাশাপাশি ফিফা কর্তৃপক্ষ সে-সময় জানিয়েছিল, ম্যাচ আয়োজনের পর সংশ্লিষ্ট ম্যাচের রেফারিরা তাঁদের নিজেদের কাছে রাখতে পারবেন সেই বল। সেই নিয়ম মেনেই এতদিন পর্যন্ত বলটি সংরক্ষিত ছিল ’৮৬-র সেই বিতর্কিত খেলার ম্যাচ অফিসিয়াল আলি বিন নাসেরের কাছে। তবে দীর্ঘদিন স্টোর রুমে পড়ে থেকে বিবর্ণ হয়ে উঠেছিল ঐতিহাসিক ফুটবলটি। কাজেই একাধিক বলের মধ্যে থেকে তাকে চিহ্নিত করাও ছিল বেশ চ্যালেঞ্জিং। 

আর্জেন্টিনা-ইংল্যান্ড ম্যাচের হাই-রেজোলিউশন ফুটেজের সঙ্গে সংশ্লিষ্ট বলটির ফটোগ্রাফ এবং টেক্সচার ক্রস করে তা নিশ্চিত করে একাধিক স্বাধীন সংস্থা। তারপর তা তুলে দেওয়া হয় নিলাম সংস্থা গ্রাহাম বাড অকশান হাউসের হাতে। রবিবার থেকেই কাতারে শুরু হচ্ছে চলতি বছরের ফিফা বিশ্বকাপ। তার আগেই নিলামের প্রক্রিয়া সম্পন্ন হবে বলেই জানাচ্ছেন নিলাম হাউসের কর্তৃপক্ষ। বলটির ন্যূনতম দাম ধার্য করা হয়েছে ৩৩ লক্ষ মার্কিন ডলার। 

এতদিন পর্যন্ত বিশ্বের সবচেয়ে দামি স্পোর্ট মেমোরিবিলিয়া বা ক্রীড়া স্মারক ছিল মারাদোনার একটি জার্সি। সেটিও জুড়ে রয়েছে ’৮৬-র সেই ঐতিহাসিক ম্যাচের সঙ্গেই। যা নিলামে বিক্রি হয়েছিল ৯০ লক্ষ মার্কিন ডলারের বিনিময়ে। ‘ঈশ্বরের হাত’-এর স্পর্শ পাওয়া ফুটবলটি সেই রেকর্ডকেও ছাপিয়ে যেতে পারে, এমনই অনুমান ফুটবল বিশেষজ্ঞদের…

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More