ভারতের সবচেয়ে ‘সুখী’ রাজ্য কোনগুলি? জানাচ্ছে সমীক্ষা

ভারতবর্ষ তো বটেই, সারা পৃথিবীর মানুষ দুশ্চিন্তায় রয়েছেন এই মহামারী পরিস্থিতিতে। তবে এই দুশ্চিন্তার মাত্রাটা সবার ক্ষেত্রে সমান নয়। এমনকি ভারতের সমস্ত রাজ্যেও এই মাত্রা সমান নয়। কোন রাজ্য কতটা সুখী? বা বলা ভালো কতটা কম দুশ্চিন্তায় আছে এই পরিস্থিতিতে? সম্প্রতি সেই বিষয়েও প্রকাশিত হল একটি রিপোর্ট। এটাই প্রথম দেশীয় উদ্যোগে তৈরি হ্যাপিনেস ইনডেক্স।

দেশের ৩৬টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মানুষের উপর সমিক্ষার ভিত্তিতে এই রিপোর্ট প্রকাশ করেছেন প্রফেসর রাজেশ কে পিল্লানিয়া। মোট ৬টি বিষয়ের উপর ভিত্তি করে এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। প্রথমত, কর্মসংস্থান। এছাড়া অন্যান্য বিষয়গুলি হল, সম্পর্ক, স্বাস্থ্য, শিক্ষা, ধর্মীয় স্বাধীনতা এবং অবশ্যই করোনা পরিস্থিতি। সমীক্ষায় দেখা গিয়েছে করোনা পরিস্থিতি নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত মহারাষ্ট্র, দিল্লি এবং হরিয়ানার মানুষ। যদিও সব মিলিয়ে দুশ্চিন্তার শীর্ষে ওড়িশা, উত্তরাখণ্ড এবং ছত্তিসগড়। আর সবথেকে সুখী মিজোরাম, পাঞ্জাব এবং আন্দামান-নিকোবরের মানুষ।

সারা দেশের মোট ১৬৯৫০ জন মানুষের উপর সমীক্ষার ভিত্তিতে প্রকাশিত এই রিপোর্টে আরও কয়েকটি বিষয় উঠে এসেছে। দেখা গিয়েছে দুশ্চিন্তার বিষয়ে নারী-পুরুষ প্রভেদ না থাকলেও অবিবাহিত মানুষরা বিবাহিতদের চেয়ে অনেকটাই বেশি দুশ্চিন্তাগ্রস্ত। আবার শিক্ষিত মানুষের মধ্যে দুশ্চিন্তা প্রত্যাশিতভাবেই বেশি। যদিও যে নমুনা সংগ্রহ করা হয়েছে তা খুবই সামান্য এবং এর ভিত্তিতে কোনো স্থির সিদ্ধান্তে পৌঁছনো মুশকিল, তবে ভারতে এমন সমীক্ষা এই প্রথম। ভবিষ্যতে আরও নিখুঁতভাবে গবেষণা সম্ভব হবে নিশ্চই।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More