করোনা কেড়ে নিল প্রাণ, প্রয়াত কিংবদন্তী সঙ্গীতশিল্পী এসপি বালাসুব্রহ্মনিয়ম

করোনা কেড়ে নিল আরও এক কিংবদন্তীর প্রাণ। ২৫ সেপ্টেম্বর, শুক্রবার সকালে প্রয়াত হলেন ভারতীয় সঙ্গীত জগতের এক কিংবদন্তী সঙ্গীতশিল্পী এসপি বালাসুব্রহ্মনিয়ম। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। কিছুদিন আগে করোনা আক্রান্ত হয়ে চেন্নাইয়ের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন সুব্রহ্মনিয়ম। যদিও চিকিৎসকরা প্রাথমিকভাবে জানিয়েছিলেন তিনি ক্রমশ সুস্থ হয়ে উঠছেন। কিন্তু বুধবার দুপুর থেকেই আবারও জ্বর আসতে শুরু করে তাঁর। শেষ পর্যন্ত ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে পরাজিত হলেন বালাসুব্রহ্মনিয়ম।

১৯৪৬ সালে তামিলনাড়ুর একটি প্রত্যন্ত গ্রামে জন্ম বালাসুব্রহ্মনিয়মের। ছোট থেকে বেড়ে ওঠা যদিও নেল্লোর শহরে। স্কুল জীবন থেকেই সঙ্গীতের প্রতি তাঁর বিশেষ আগ্রহ ছিল। বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতায় সাফল্যের সঙ্গে নিজের প্রতিভার পরিচয় রেখেছেন তখন থেকেই। অবশ্য তাকে জীবিকা করার কথা তখনই ভাবেননি। স্কুলজীবন শেষ করে ভর্তি হয়েছিলেন জে এনটিইউ কলেজ অফ ইঞ্জিনিয়ারিং-এ। কিন্তু এর মধ্যেই ঘটে গেল এক অভাবনীয় ঘটনা। ১৯৬৬ সালে মাত্র ২০ বছর বয়সে তেলেগু সিনেমা ‘শ্রী শ্রী শ্রী মরযাদা রমন্য’-তে গান গাওয়ার সুযোগ এসে গেল। ইঞ্জিনিয়ার হওয়া আর হল না। তবে সঙ্গীতের জগতে আর পিছন ফিরে তাকাতে হয়নি।

১৯৮১ সালে প্রকাশিত হয় তাঁর ১৬টি হিন্দি গানের রেকর্ড। আর তার পর থেকেই সারা দেশের অসংখ্য শ্রোতার মন জয় করে নিয়েছেন বালাসুব্রহ্মনিয়ম। এর আগেই বিখ্যাত তেলেগু সিনেমা ‘শঙ্করভরণম’-এ প্লেব্যাকের জন্য দেশবিদেশ থেকে প্রশংসা কুড়িয়েছেন। এবার তাঁর গানে মোহিত হল বলিউডও। হিন্দি ছাড়াও তামিল, তেলেগু, কন্নড় এবং মালায়ালম সিনেমায় মোট এক হাজারের বেশি গান গেয়েছেন তিনি। রোজা থেকে চেন্নাই এক্সপ্রেস, বারবার মুগ্ধ করেছেন শ্রোতাদের। তবে শেষ পর্যন্ত যেন সলমন খানের চরিত্রগুলির জন্য তৈরি গানই জনপ্রিয় করে তুলেছে তাঁকে। সঙ্গীতজীবনে অসংখ্য সম্মান পেয়েছেন তিনি। ২০০১ সালে পদ্মশ্রী এবং ২০১১ সালে পদ্মভূষণ পুরস্কারে পুরস্কৃত হয়েছেন। জাতীয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডেও সম্মানিত হয়েছেন।

৫ আগস্ট করোনা সংক্রমণ ধরা পড়ে তাঁর শরীরে। সঙ্গে সঙ্গেই ভর্তি করা হয় চেন্নাইয়ের এমজিএম হেলথকেয়ারে। প্রায় দুমাস ধরে লড়াই চালিয়েছেন ভাইরাসের সঙ্গে। প্রিয় শিল্পীর সুস্থ হয়ে ওঠার প্রার্থনা জানিয়েছে সারা দেশ। কিন্তু সেই সমস্ত প্রার্থনা বিফল হল শেষে। নতুন কোনো গানের সৃষ্টি করবেন না তিনি। শুধু রেখে গেলেন অসংখ্য রেকর্ডিং। বালাসুব্রহ্মনিয়মের মৃত্যুতে শোকস্তব্ধ সিনেমা ও সঙ্গীত জগত।

আরও পড়ুন
করোনায় প্রয়াত পরমাণু বিজ্ঞানী শেখর বসু, শেষ হল বাঙালির বিজ্ঞানচর্চার একটি অধ্যায়

Powered by Froala Editor

আরও পড়ুন
বাংলার সঙ্গীতজগতে নক্ষত্রপতন, প্রয়াত রবীন্দ্রসঙ্গীতশিল্পী পূর্বা দাম

More From Author See More

Latest News See More