দিল্লিকে টপকে দূষণের শীর্ষে উঠে এল কলকাতা

দূষণের জেরে দিল্লি ইতিমধ্যেই জেরবার। তবে কলকাতার অবস্থাও খুব একটা ভাল নয়। আর সেটা টের পাওয়া গেল মঙ্গলবার। চলতি শীতের মরসুমে প্রথমবার বায়ুদূষণের কবলে পড়ল কলকাতা। অবস্থা এমন, দিল্লিকেও টেক্কা দিল আমাদের সাধের তিলোত্তমা।

দীপাবলি থেকেই দিল্লির অবস্থা ছিল ভয়াবহ। সূক্ষ্ম ও অতি সূক্ষ্ম ধূলিকণার পরিমাণ ক্রমশ বাড়তে থাকে সেখানে। বাতাসের গুণগত মান বা এয়ার কোয়ালিটি ইনডেক্স এক ধাক্কায় বেড়ে যায় ৭০০-এর ওপর। এমারজেন্সিও ঘোষণা করা হয় সেখানে। দিল্লির অবস্থা যখন এরকম, সেইসময় কলকাতার ওপর সেরকম প্রভাব পড়েনি। আতসবাজি পোড়ানোর জন্য সূক্ষ্ম কণার পরিমাণ বেড়ে গেলেও, গুণগত মান খুব খারাপের পর্যায়ে যায়নি। তার অন্যতম কারণ অবশ্য হাওয়া। সেইসময় কলকাতায় বাতাসের গতিবেগ দিল্লির তুলনায় বেশি ছিল। ফলে খুব একটা প্রভাব পড়েনি কলকাতায়।

যে হাওয়া সেই সময় কলকাতাকে ঠিক রেখেছিল, এখন সেই হাওয়াই ভিলেন। মঙ্গলবার থেকেই কলকাতার এয়ার কোয়ালিটি ইনডেক্স বাড়তে থাকে। দমদম এয়ারপোর্ট-সহ বিভিন্ন জায়গায় বিকেল থেকেই ধোঁয়াশায় ঢেকে যায়। রবীন্দ্র সদন, সিঁথির মতো বেশ কিছু জায়গায় ৪০০-ও ছাড়িয়ে যায় গুণগত মান। অন্যদিকে, পশ্চিমি ঝঞ্ঝার জন্য দিল্লিতে বৃষ্টি হওয়ায় সেখানকার অবস্থা কিছুটা কমেছে। কিন্তু এইরকম নিত্যদিন বেড়ে চলা দূষণ আর কতদিন চলবে, সেটারই উত্তরের অপেক্ষায় সাধারণ মানুষ থেকে বিশেষজ্ঞরা।   

ছবি ঋণ – huffingtonpost.in

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here