পরিকল্পনা হয়েছিল প্রায় ১০০ বছর আগে। তবে তখন সাফল্য না এলেও অবশেষে হুগলি নদীর তলদেশ দিয়ে ছুটতে চলেছে মেট্রো রেল। আর ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলের সেই সাফল্য থেকেই অনুপ্রাণিত হয়েছে কলকাতা পোর্ট ট্রাস্ট কর্তৃপক্ষ। আর সমস্ত পরিকল্পনা ঠিকভাবে সম্পন্ন হলে, কলকাতার বুকে তৈরি হতে চলেছে আরেক বিস্ময়। নদীর নিচে শুধু মেট্রোই নয়, তৈরি হতে চলেছে আস্ত একটি রাস্তা। আর সেই রাস্তা দিয়ে ছুটে যেতে পারে অসংখ্য মালবাহী ট্রাক।
কলকাতা শহরের বুক দিয়ে প্রতিদিন ছুটে চলে কয়েক হাজার ট্রাক। দূর মফঃস্বলের সঙ্গে যোগাযোগ রাখার জন্য তাদের বেশিরভাগকেই হুগলি নদী পেরোতে হয়। কিন্তু ব্রিজ তো মাত্র তিনটি। এতে যানজট যেমন হয়, তেমনই দূষণের মাত্রাও যথেষ্ট বেশি। এই পরিস্থিতি মোকাবিলা করতেই নদীর নিচ দিয়ে যান চলাচলের রাস্তা তৈরির সিদ্ধান্ত নিয়েছে পোর্ট ট্রাস্ট।
এর আগে বেলজিয়ামে এমন রাস্তা দেখা গিয়েছে। সম্পূর্ণ পরিকল্পনার জন্য সেখান থেকেও বিশেষজ্ঞদের ডেকে আনার ব্যবস্থা করা হয়েছে। তাঁদের সঙ্গে আলোচনার ভিত্তিতেই শেষ সিদ্ধান্ত নেওয়া হবে। এর মধ্যে ফেরি চলাচল স্বাভাবিক হলেও করোনা পরিস্থিতিতে আর্থিক মন্দার মুখোমুখি হয়েছে পোর্ট ট্রাস্ট। ৮ জন পাইলটের শরীরে ধরা পড়েছে সংক্রমণ। কিন্তু এই পরিস্থিতিতেও নতুন প্রকল্পের ঝুঁকি নিতে কর্তৃপক্ষের কোনো স্তরেই কোনো আপত্তি ওঠেনি। তাই বাকি দায়িত্ব এখন ইঞ্জিনিয়ারদের উপরেই।
Powered by Froala Editor
আরও পড়ুন
মাটির ৩০ মিটার নিচে, কলকাতায় প্রস্তুত দেশের গভীরতম মেট্রো স্টেশন