ছোটোদের জন্য কলকাতার পথে ট্রাম-লাইব্রেরি

রাজপথের উপর দিয়ে ছুটে চলেছে ট্রাম। আর সেই ট্রামের মধ্যে থরে থরে সাজানো বই। যেন একটা চলন্ত লাইব্রেরি। এমন দৃশ্য কলকাতার রাজপঠে নতুন নয়। তবে এবারের লাইব্রেরি সাজানো হয়েছে বিশেষভাবে খুদে পড়ুয়াদের জন্য। এই করোনা পরিস্থিতিতে শিশু দিবসের দিন শিশুদের জন্য এমন উপহার নিয়েই হাজির হল রাজ্য পরিবহণ সংস্থা।

ট্রামের মধ্যেই লাইব্রেরিতে থাকবে নানা বই। বাংলায় সুকুমার রায়, লীলা মজুমদার থেকে ইংরেজিতে জিম করবেট বা আইজ্যাক অ্যাসিমোভ, সবই থাকবে হাতের নাগালে। যাতায়াতের পথে শুধু পাতা উল্টে নেওয়ার অপেক্ষা। এই উদ্যোগ কচিকাঁচাদের মধ্যে বই পড়ার ইচ্ছা বাড়িয়ে তুলবে বলেই মনে করছেন আধিকারিকরা। পরিবহন সংস্থার পার্সোনাল অফিসার অ্যাডমিনিশট্রেশন জানালেন, “আজ একটি ট্রামের উদ্বোধন হল। তবে এরপর নির্দিষ্ট সময় মেনে নিয়মিত চলবে এই ট্রাম লাইব্রেরি।”

ট্রাম চলবে শ্যামবাজার থেকে ধর্মতলা এবং ধর্মতলা থেকে গড়িয়াহাট। এই রাস্তায় বেশ কিছু স্কুল আছে। আর সেইসব স্কুলের পড়ুয়াদেরই আকর্ষণ করতে চায় কলকাতা ট্রাম। শুধুই ছোটোরা কেন? হাতের কাছে এতগুলো বই থাকলে বড়দেরও হাত নিসপিস করবে নিশ্চিত। তবে সঙ্গে কোনো শিশু না থাকলে বড়দের এই ট্রামে ওঠা নিষিদ্ধ। আর ১৮ বছরের কমবয়সি পড়ুয়াদের জন্য এখানে কোনো টিকিটও লাগবে না। সঙ্গে অভিভাবক থাকলে তাঁর ভাড়াটুকু লাগবে কেবল। তাও সাধারণ এসি ট্রামের ভাড়ার সমান। শিশুদিবসের এই বড় উপহারে কলকাতাবাসী খুশি হবে নিশ্চিত।

Powered by Froala Editor

আরও পড়ুন
এ.সি. ট্রাম, সঙ্গে ফ্রি ওয়াইফাই; পুজোমণ্ডপ ঘুরিয়ে দেখাতে বিশেষ উদ্যোগ কলকাতায়

More From Author See More

Latest News See More