ভিন্ন ধর্মাবলম্বীদের জন্য বিয়ের বিধান তৈরির নির্দেশ কেরালার গির্জায়

একদিকে মধ্যপ্রদেশে ‘লাভ জিহাদ’-এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে চলেছে সরকার। আর অন্যদিকে কেরালার গির্জায় বোনা হচ্ছে সম্প্রীতির স্বপ্ন। ভিন্ন ধর্মাবলম্বী মানুষদের বিবাহের জন্য নিয়ম লাগু করতে চলেছে সায়রো মালাবার চার্চ। তবে এই নিয়ম ব্যবস্থাকে জটিল করার জন্য নয়। বরং ধর্মীয় বিশ্বাস বজায় রেখেই যাতে দুই ভিন্ন ধর্মের মানুষ বিবাহ-বন্ধনে আবদ্ধ হতে পারেন, তারই চেষ্টা করা হচ্ছে। বাইবেলেও এমন বিবাহের অনুদান আছে বলে জানিয়েছেন চার্চের বিশপ।

সম্প্রতি কোচি শহরের সেন্ট জোসেফ চার্চে একটি বিবাহ-অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সায়রো মালাবার চার্চের বিশপ। আর সেই অনুষ্ঠানকে ঘিরে পরবর্তীকালে ছড়ায় বিতর্কও। বিবাহ হয়েছিল এক খ্রিস্টান যুবতীর সঙ্গে এক মুসলমান যুবকের। আর চার্চের মধ্যে এমন ঘটনা ঘটায় অনেকের বিশ্বাসে আঘাত লাগে। সেই বিতর্কের মধ্যেই নিজের গির্জায় এমন বিবাহের পদ্ধতি স্থির করা হবে বলে জানিয়েছেন সায়রো চার্চের বিশপ।

অবশ্য এর মধ্যেই অনেক খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষ প্রতিবাদ শুরু করেছেন। বাইবেলে অনুদান থাকার বিষয়টিও উড়িয়ে দিতে চাইছেন অনেকে। তবে সমস্ত বিতর্কের বাইরে গিয়েও বলা যায়, যে ধর্ম মানুষকে মিলেমিশে থাকতে শেখায়, সেটাই শ্রেয়। সায়রো মালাবার চার্চের বিশপের সিদ্ধান্ত তাই মানবতার প্রকাশ হয়ে উঠুক।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More