৯১ বছর বয়সে প্রয়াত পিক্সেলের আবিষ্কর্তা রাসেল কির্স্‌চ

স্মার্টফোন হোক বা ক্যামেরা - কিনতে যাওয়ার আগে যে জিনিসটা সবাই আগে মিলিয়ে দেখেন, তা হল ক্যামেরার পিক্সেল। চলে গেলেন সেই পিক্সেলেরই আবিষ্কর্তা রাসেল কির্স্‌চ। পৃথিবীকে প্রথম ডিজিটাল ফটোগ্রাফি চিনিয়েছিলেন এই কিংবদন্তিই। উদ্ভাবন করেছিলেন স্ক্যান করার পদ্ধতিও। গত ১১ অগস্ট ওরেগনের পোর্টল্যান্ডে জীবনাবসান হয় তাঁর। বয়স হয়েছিল ৯১ বছর।

ফটো, ভিডিও, ফোন বা কম্পিউটার অথবা যে কোনো ইলেকট্রনিক ডিভাইসের স্ক্রিনই তৈরি হয় কিছু ডিজিটাল আলোকবিন্দু দিয়ে। এই আলোকবিন্দুগুলিই আসলে পিক্সেল। তবে প্রথমেই এই পিক্সেল আসেনি। ১৯৫৭ সালে প্রথমবারের জন্য ডিজিটাল ছবি হাতে এল মানুষের। ২ বাই ২ ইঞ্চির সাদাকালো ছবি। ছবিটি ছিল কির্স্‌চেরই সদ্যোজাত সন্তান ওয়ালডেনের। উল্লেখ্য এই ছবিটিই পৃথিবীর প্রথম কম্পিউটারে স্ক্যান করা ছবিগুলির মধ্যে একটি। বলাই বাহুল্য, সেই স্ক্যানারও আজকের মতো ছিল না। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ব্যিউরো অফ স্ট্যান্ডার্ডে সেই বিশেষ স্ক্যানিং যন্ত্রটিও তৈরি করেছিলেন স্বয়ং রাসেল এবং তাঁর সহ-গবেষকরা। 

রাসেল এই ডিজিটাল আলোকবিন্দুগুলির গঠন বর্গাকার রাখেন। আর অনেকগুলো বর্গক্ষেত্রের সমাহারেই গড়ে তোলেন একটি পূর্ণাঙ্গ ছবি। এই বর্গাকার আয়তনের জন্যই আধিকাংশ সময়ই নষ্ট হয় ছবির বাস্তবতা। ছবিকে দেখতে লাগত অনেকটা ব্লকের আকারে। বাস্তবের মসৃণতা ধরা যেত না। রাসেলের তৈরি প্রথম ছবি ছিল মাত্র ৩১ হাজার পিক্সেলের। তবে ক্রমাগত কম্পিউটার বিজ্ঞানে উন্নতির কারণে সেই ভ্রান্তি ধরা পড়ে না এখনও। বর্তমানে ব্যবহৃত পিক্সেলের পরিসর হয় কয়েক মেগাপিক্সেলে।

রাসেল নিজেও পরবর্তীকালে মজার ছলেই স্বীকার করেছিলেন বর্গাকার পিক্সেল নেওয়া একপ্রকার বোকামিই করেছেন তিনি। তবে এর পাশাপাশিই অন্যান্য আকারের পিক্সেল তৈরি করেও মসৃণ ছবি তৈরির পন্থা সামনে এনেছিলেন তিনি। তবে বর্গাকার পিক্সেলই রয়ে গেছে বহুপ্রচলিত হয়ে।

আরও পড়ুন
প্রয়াত 'বিষ্ণুপুরের চলমান ইতিহাস' চিত্তরঞ্জন দাশগুপ্ত, অসম্পূর্ণই রইল শেষ কাজ

জন্ম ২৯২৯ সালে যুক্তরাষ্ট্রের ম্যানহাটনে। তবে জন্মসূত্রে তিনি একজন ইহুদি। রাশিয়া এবং হাঙ্গেরি থেকেই শরণার্থী হিসাবে আমেরিকায় আশ্রয় নিয়েছিলেন তার পরিবার। সেখানেই বেড়ে ওঠা। হাভার্ট ও ম্যাসাচুসেটে গবেষণা করেছেন প্রায় দীর্ঘ পাঁচ দশক। দিয়ে গেছে কম্পিউটার জগতের বহু আধুনিক প্রযুক্তি। তবে বছর পেরিয়ে এসে স্মৃতির অতলেই তাঁর কর্মকাণ্ড। কিছুদিন আগেই কম্পিউটার জগতের আরেক কিংবদন্তি প্রযুক্তিবিদ, মাউসের স্রষ্টার জীবসাবসান হয়েছিল। এবার চলে গেলেন পিক্সেলের আবিষ্কর্তাও। রাসেলের প্রয়াণে শোকস্তব্ধ বিজ্ঞানীমহল...

Powered by Froala Editor

আরও পড়ুন
কম্পিউটার মাউসের সহ-স্রষ্টা তিনি, নীরবেই চলে গেলেন কিংবদন্তি ইঞ্জিনিয়ার বিল ইংলিশ

More From Author See More

Latest News See More