১৫ আগস্ট। ভারতের স্বাধীনতা দিবস তো বটেই, সেইসঙ্গে বাঙালিদের কাছে আরও এক স্মরণীয় দিন। ১৮৫৪ সালের এইদিনেই হাওড়া থেকে হুগলি পর্যন্ত হাঁটি-হাঁটি করে যাত্রা শুরু করে পূর্ব ভারতের প্রথম রেলগাড়ি। ১৬৬ বছর পর সেই স্মৃতিকে উস্কে দিল পূর্ব রেলওয়ে। দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের পাশাপাশি এই দিনটির কথা ভেবে পূর্ব রেলের তরফ থেকে তৈরি করা হয়েছে একটি ডিজিটাল আর্কাইভ। আর তাতে দেখতে পাওয়া যাবে ঐতিহাসিক সব টাইমটেবিল।
কিছুদিন আগেই কেন্দ্রীয় রেল দপ্তর থেকে আর নতুন করে টাইমটেবিল না ছাপানোর কথা জানানো হয়েছে। এবার থেকে টাইমটেবিল পাওয়া যাবে শুধুই ডিজিটাল মাধ্যমে। তবে টাইমটেবিলের সঙ্গে জড়িয়ে থাকা দীর্ঘদিনের ঐতিহ্যকে অস্বীকার করতে নারাজ রেল। আর পূর্ব রেলের এই উদ্যোগে সেই ভাবনারই প্রতিফলন ঘটল। আপাতত ৬টি ঐতিহাসিক বছরের টাইমটেবিল দেখা যাবে এই ডিজিট্যাল আর্কাইভে। এগুলি হল যথাক্রমে ১৮৬৯, ১৮৯১, ১৯০৩, ১৯০৬, ১৯১৭ এবং ১৯৪৮ সালের টাইমটেবিল। এই ৬টি বছরের ঐতিহাসিক তাৎপর্য বিচার করেই এগুলিকে প্রথম আর্কাইভে আনার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছে পূর্ব রেল কর্তৃপক্ষ।
১৮৬৯ সালে ভারতে প্রথম প্রকাশিত হয় রেলের টাইমটেবিল। যদিও তখন সবটাই ছিল কয়েকটি বেসরকারি সংস্থার অধীনে। তাই সরকারি টাইমটেবিল বলে কিছু ছিল না। ১৮৯১ সালে দেশে প্রথম রেল-আইন লাগু করা হয়। ফলে ট্রেন চলাচলেও বেশ কিছু পরিবর্তন আসে। ১৯০৬ সালে দেশে প্রথম রেলবোর্ড তৈরি করা হয়। আর ১৯১৭ সাল তো পূর্ব রেলের জন্মসাল। পূর্ব ভারতীয় রেল থেকে বিচ্ছিন্ন হয়ে তৈরি হয় আলাদা বিভাগ। আর স্বাধীনতার পর ১৯৪৮ সালে প্রকাশিত স্বাধীন ভারতের প্রথম রেলওয়ে টাইমটেবিলের গুরুত্ব সবদিক থেকেই আলাদা। ইতিহাসের সেইসব দলিল সংরক্ষণের জন্যই তাদের বৈদ্যুতিন মাধ্যমে নিয়ে আসা হল।
২০১৯ সালেই পূর্ব রেল সমস্ত টাইমটেবিল সংরক্ষণের জন্য একটি বিশেষ কমিটি গঠন করে। প্রাথমিক জরিপের পর দেখা যায় বিভাগে ১৪৪ বছরের সমস্ত টাইমটেবলই সংরক্ষিত আছে। কিন্তু তাদের যথাযথভাবে পরিচর্যা করা সম্ভব হচ্ছে না। এইসব দলিল যাতে হারিয়ে না যায়, তাই তাদের বৈদ্যুতিন মাধ্যমে নিয়ে আসার পরিকল্পনা নেওয়া হয় আগের বছরই। অবশেষে স্বাধীনতাদিবসের প্রাক্কালেই সেই কাজের প্রথম ধাপ সম্পূর্ণ করল পূর্ব রেল। রেলের চাকা তো সামনের দিকেই চলবে, সঙ্গে ইতিহাসকেও এগিয়ে নিয়ে যাবে।
আরও পড়ুন
শতাব্দীপ্রাচীন ঐতিহ্যের ইতি, বন্ধ হতে চলেছে রেলের মুদ্রিত টাইমটেবিল
Powered by Froala Editor
আরও পড়ুন
৫৫ বছর পর ফের চালু আন্তর্জাতিক হলদিবাড়ি-চিলাহাটি রেলপথ