ফারাক মাত্র এক বছর, জানুয়ারিতে দ্বিগুণ বন ধ্বংস আমাজনে

গত বছর আমাজনের ভয়ংকর অগ্নিকাণ্ডের সাক্ষী থেকেছিল গোটা বিশ্ব। পৃথিবীর ফুসফুস ক্ষতিগ্রস্তও হয়েছিল অনেকটা। আমরা প্রত্যেকেই সেই সম্পর্কে ওয়াকিবহাল। তবে সাম্প্রতিক একটি রিপোর্ট, বিশ্বের আপামর পরিবেশবিদদের আবারও দুশ্চিন্তায় ফেলল। সেখানে দেখা যাচ্ছে, গত বছর জানুয়ারিতে ব্রাজিলের আমাজন রেনফরেস্ট যে পরিমাণ ধ্বংস হয়েছে, এই বছরে এখনও অবধি তার দ্বিগুণ বন ধ্বংস হয়েছে।

ব্রাজিলের অফিসিয়াল রিপোর্টে এর উল্লেখ পাওয়া গেছে সম্প্রতি। সেখান থেকে পাওয়া তথ্যেই ধরা পড়েছে এমন ভয়ংকর অবস্থা। ২০১৯-এ যেখানে আমাজনের ১৪০ বর্গ কিমি অঞ্চল ধ্বংস করা হয়েছিল, এই জানুয়ারিতে সেই সংখ্যা এক লাফে বেড়ে গেছে ২৮০ বর্গ কিমিরও বেশি। আগের অন্তত চার-পাঁচ বছরেও এমন পরিস্থিতি হয়নি।

এমনিতেই আমাজনের বিধ্বংসী আগুনে অনেকটা ক্ষতি হয়ে গেছে। তারপর আবারও এইরকম জঙ্গল নিধনের ঘটনা পরিবেশের সমস্যাকে আরও বাড়িয়ে দিল। এসবের জন্য পরিবেশবিদরা কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জর বোলসোনারো-কে। আমাজনের অগ্নিকাণ্ডের পরেও তাঁর সিদ্ধান্ত ও অবস্থান নিয়ে প্রবল বিতর্ক উঠেছিল। আমাজনের বন ‘সরিয়ে’ সেখানে ‘উন্নয়নমূলক কাজ’ করার জন্য বদ্ধপরিকর তিনি। তাঁর জন্য পরিবেশের যে ক্ষতি হচ্ছে, সেই কথা তিনি মানতে নারাজ। তাঁর অনৈতিক কাজ নিয়ে বিশ্ব জুড়ে প্রতিবাদ উঠেছে। তাও যে নিজের জায়গা থেকে সরে আসেননি তিনি, এই ঘটনা সেটারই প্রমাণ দেয়। বছর শেষে পরিস্থিতি কী হবে, এখন তা নিয়েই চিন্তায় সবাই।

More From Author See More

Latest News See More