দূষণ থেকে রেহাই নেই ভগবানেরও, পরলেন মাস্ক

ক্রমবর্ধমান দূষণের জেরে অতিষ্ঠ ভারত। সবাই নানারকম পন্থা ব্যবহার করছেন। কিন্তু ভগবান? তিনিও তো বসে আছেন এই ধোঁয়া-ধুলোর মধ্যেই। তাঁর অসুবিধা হলে, কি হবে আমাদের! এই চিন্তায় ভক্তরা ভগবানকে ‘রক্ষা’ করার জন্য মোক্ষম উপায় ভেবেছে। দূষণের হাত থেকে ভগবানকে বাঁচাতে তাঁরা বিগ্রহের মুখ ঢেকে দিচ্ছেন মাস্কে!

সম্প্রতি উত্তরপ্রদেশে বেনারসের এক মন্দিরে এমন কাণ্ডটাই ঘটালেন ভক্তরা। দিল্লির দূষণের ভয়াবহতা কয়েকদিন ধরেই খবরে দেখে আসছি আমরা। শুধু দিল্লি নয়, ভারতের নানা জায়গায় ক্রমশ বাড়ছে এই অবস্থা। বাদ নেই উত্তরপ্রদেশও। মানুষ যেখানে কষ্ট পাচ্ছে, সেখানে ঈশ্বরের অবস্থাও তো খারাপ হয়ে যাবে! দূষণের হাত থেকে বাঁচাতে তাই বেনারসের সিগরা এলাকার মন্দিরের বিগ্রহকে পরানো হল মাস্ক। যাতে এই ধুলোথেকে যেন বাঁচেন ভগবান।

এমনিতেই দেবতাদের জন্য হাই-ক্লাস বন্দোবস্ত দেখা যায় বেশ কিছু মন্দিরে। কোথাও থাকে এসি, কোথাও হিটার। তবে মুখে মাস্ক পরানোর নিদর্শন বোধহয় আগে দেখা যায়নি। মন্দিরের পুরোহিতের বক্তব্য, ভগবানকে ভালোবেসেই তাঁর এমন খেয়াল রেখেছেন ভক্তরা। ভারতের মতো দেশে এ আর এমন আশ্চর্যের ক! যদি এই কষ্ট বুঝে একটু দূষণটা কমিয়ে দেন তিনি, তাহলে তো সবারই মঙ্গল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here