নিউটাউনে তৈরি হতে চলেছে রাজ্যের প্রথম সাইকেল ভেলোড্রোম, জানালেন হিডকো কর্তা

“করোনা পরিস্থিতিতে সাইকেলের জনপ্রিয়তা অনেকটাই বেড়েছে। কিন্তু সাইকেল-স্পোর্টসকে উৎসাহ দেওয়ার মতো পরিকাঠামো এই শহরে বা এ-রাজ্যে এতদিন ছিল না। অথচ আন্তির্জাতিক স্তরে এ-ধরণের খেলা বেশ জনপ্রিয়। আশা করছি আগামীদিনে কলকাতা শহরও সেখান অংশগ্রহণ করতে পারবে।” নিউটাউনে তৈরি হতে চলা সাইকেল-ভেলোড্রোম প্রসঙ্গে বলছিলেন হিডকো কর্ণধার দেবাশিস সেন। শুক্রবার হিডকো-র আলোচনাসভায় এই প্রকল্পের কথা স্থির হয়। যদিও সামগ্রিক পরিকাঠামো নিয়ে এখনও আলোচনা হয়নি।

প্রস্তাব মতো নিউটাউন অ্যাকশন এরিয়া-২ই-তেই তৈরি হতে চলেছে রাজ্যের প্রথম আউটডোর সাইকেল ভেলোড্রোম। ইকো-পার্ক এবং সিটিসেন্টার-২ এর মধ্যবর্তী অঞ্চলে তৈরি হবে ২৫০ মিটারের এই সাইকেল ট্রাক। “এর আগেই নিউটাউন এলাকায় ১৭ কিলোমিটার দীর্ঘ সাইকেল লেন তৈরি করা হয়েছে। এমনকি অ্যাপ-বেসড সাইকেল বুকিং-এর ব্যবস্থাও করা হয়েছে। কিছুদিনের মধ্যেই চালু হয়ে যাবে ভ্রাম্যমান সাইকেল রিপেয়ারিং সার্ভিসের ব্যবস্থাও।” এই পরিবেশবান্ধব যানটিকে উৎসাহ দিতেই এবার সাইকেল ভেলোড্রোম তৈরির চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছেন দেবাশিস সেন।

হিডকো-র নিজস্ব ইঞ্জিনিয়ারদেরই সমস্ত পরিকল্পনার দায়িত্ব দেওয়া হয়েছে। তবে যাদবপুর বিশ্ববিদ্যালয় বা আইআইটি-র মতো প্রতিষ্ঠানের বিশেষজ্ঞদের দিয়ে সেই পরিকল্পনা দেখিয়ে নেওয়া হবে বলেও জানালেন দেবাশিসবাবু। সব মিলিয়ে এই প্রকল্পের উদ্বোধন হতে বেশ কিছুটা সময় লেগে যাবেই। তাছাড়া এই প্রকল্পকে বিশ্বমানের ভেলোড্রোমগুলির সমতূল্য করে তোলার বিষয়ে সবরকম ব্যবস্থা নেওয়া হবে বলেই জানিয়েছেন তিনি। খেলা মানেই যে শুধু ক্রিকেট-ফুটবল নয়, এ-কথা ধীরে ধীরে বুঝতে শিখছে বাঙালি। আর এবার সাইকেল-স্পোর্টসের ক্ষেত্রেও খুলে যেতে চলেছে নতুন দিগন্ত। আগামীদিনে এই খেলাতেও বাঙালির বাজিমাত শুধু সময়ের অপেক্ষা।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More