প্রতি মিনিটে দুটি ফুটবল মাঠের আয়তনের অরণ্য লোপ, ভয়ংকর পরিস্থিতি ব্রাজিলে

বিগত দুবছর আন্তর্জাতিক স্তরে বারবার শিরোনামে উঠে এসেছে আমাজনের কথা। সমালোচনার মুখে পড়েছে ব্রাজিল এবং কলম্বিয়া সরকারের নীতিও। তবে এবার ব্রাজিল সরকারের রিপোর্টেই প্রকাশ পেল আমাজনের ভয়ঙ্কর সংকটের কথা। হিসাব অনুযায়ী দেখা গিয়েছে ২০২০ সালে প্রতি মিনিটে আমাজনের যে পরিমাণ অরণ্য ধ্বংস হয়েছে, তা দুটি প্রমাণ আয়তনের ফুটবল ময়দানের চেয়েও বেশি।

ব্রাজিলের মহাকাশ সংস্থা আইএনপিই তাদের রিপোর্টে দেখিয়েছে গত বছরে ব্রাজিলের মধ্যবর্তী আমাজনের ৮৪২৬ বর্গকিলোমিটার জঙ্গল সম্পূর্ণ সাফ হয়ে গিয়েছে। হিসাব করলে দেখা যায় প্রতি মিনিটে ধ্বংস হওয়া অরণ্যের আয়তন ১৬০৩২ বর্গমিটার। অর্থাৎ দুটি প্রমাণ আয়তনের ফুটবল মাঠের চেয়েও বেশি। অবশ্য ২০১৫ সাল থেকে চলে আসা এই সমীক্ষা বলছে, ২০২০ সালের থেকেও ২০১৯ সালে আমাজন ধ্বংস হয়েছে আরও বেশি। সে-বছর ৯১৭৮ বর্গকিলোমিটার আয়তনের জঙ্গল সাফ হয়েছে। পরপর দু-বছর এভাবে অরণ্য ধ্বংস হওয়ায় সংকট রীতিমতো ঘনীভূত হয়ে উঠেছে।

ব্রাজিল সরকারের তরফ থেকে যদিও এই রিপোর্টের ভিত্তিতে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে ব্রাজিলিয়ান ক্লাইমেট অবজার্ভেটরির অধ্যক্ষ মার্সিও আস্ত্রিনি এর জন্য সরকারের নীতিকেই দায়ী করেছেন। একদিকে প্রেসিডেন্ট বলসোনারো ক্রমশ পরিবেশ খাতে খরচ কমিয়ে আনছেন, অন্যদিকে বিস্তীর্ণ অরণ্যভূমি তুলে দেওয়া হচ্ছে বেসরকারি সংস্থার হাতে। আর অনিবার্য ফল হিসাবে বারবার আগুন লাগছে আমাজনে। পৃথিবীর ফুসফুস এভাবে আর কতদিন জীবিত থাকবে, সেটাই এখন সবচেয়ে বড়ো প্রশ্ন।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More