রাতে কম খরচে তৈরি হবে কারেন্ট, আবিষ্কৃত হল নতুন যন্ত্র

বিজ্ঞানীরা অনেককাল আগেই সূর্যের রশ্মিরশক্তি ব্যবহার করে ইলেকট্রিক কারেন্ট তৈরি করার জন্য সোলার সেলের সঙ্গে পরিচয় ঘটিয়েছেন আমাদের। কিন্তু সোলার সেল সকালবেলার জন্য কম খচরে কার্যকরী যন্ত্র হলেও, রাত্রে তাকে ব্যাটারি দিয়ে চালাতে যাওয়া মানেই আলাদা খরচ। এই সমস্যারই এক অভিনব সমাধান খুঁজে পেয়েছেন ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার বিজ্ঞানীরা।

রাতে মাটির তাপমাত্রা বায়ুমণ্ডলের তুলনায় অনেক বেশি থাকার কারণে, মাটি থেকে গরম হাওয়া ওপরে উঠতে শুরু করে। এ-কথা মাথায় রেখেই, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার মেটেরিয়াল সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর অ্যাসিস্ট্যান্ট প্রফেসর অশ্বথ রামন আবিষ্কার করেছেন একটি যন্ত্র। এটি মাটির ওপরের গরম হাওয়াকেই কাজে লাগিয়ে ইলেকট্রিক কারেন্ট তৈরি করবে। গরম হাওয়া টেনে নিয়ে, সাধারণ এক বিকিরণকারী অথবা এমিটরের সাহায্যে ছেড়ে দেবে বায়ুমণ্ডলে। এই প্রক্রিয়াটির সাহায্য নিয়েই ভোল্টেজ বুস্টার ইলেকট্রিক কারেন্ট তৈরি করে এলইডি আলো জ্বালাতে সাহায্য করবে। রাতের বেলায় প্রত্যেক বর্গ মিটারের জন্য ২৫ মিলিওয়াট কারেন্ট তৈরি করবে এই যন্ত্রটি।

বিজ্ঞানীদের আশা, যে যন্ত্রটি বর্তমানে কম কারেন্ট তৈরি করলেও, কিছু যান্ত্রিক পরিবর্তন করলে ব্যবহার করার মত কারেন্ট রাতের বেলায় অনেক কম দামে পাওয়া যাবে। যাতে আখেরে উপকৃত হবেন সাধারণ মানুষই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here