মরণোত্তর অস্কার মনোনয়নের পথে চ্যাডউইক বোসম্যান

বয়স হয়েছিল মাত্র ৪৩ বছর। এই অল্প বয়সেই কিছুদিন আগে ‘আলভিদা’ জানিয়েছিলেন চ্যাডউইক বোসম্যান। ক্যানসার থামিয়ে দিয়েছিল তাঁর স্বভাবসিদ্ধ অভিনয়কে। তবে সিলিভার স্ক্রিনের ‘কিং টি-চালা’-দের কি ভুলে যাওয়া অতই সহজ? অনবদ্য অভিনয়ের জন্যই এবার আসন্ন অস্কারে মনোনয়ন জমা পড়তে চলেছে তাঁর নামে। একটি নয়। দু’-দুটি বিভাগে।

প্রকাশিতব্য সিনেমা ‘মা রেইনি’স ব্ল্যাক বটম’-এর জন্য সম্প্রতি অস্কারে সেরা অভিনেতার মনোনয়ন পেতে পারেন ‘ব্ল্যাক প্যান্থার’। পাশাপাশি ‘দ্য ৫ ব্লাড’ সিনেমার জন্য আসতে চলেছে সেরা সহকারী অভিনেতার মনোনয়নও। সম্প্রতি নেটফ্লিক্স ঘোষণা করেছে এমনটাই। চলছে ক্যাম্পেনিং-ও। বোসম্যানের অভিনয়ের বৈচিত্রতার কারণেই সেরা হিসাবে উঠে আসছে তাঁর নাম। জানা গেছে এমনটাই।

দুই সিনেমাই এখনও অবধি মুক্তির অপেক্ষায়। তার আগেই মিনিট খানেকের ট্রেলারে বোসম্যানের অনবদ্য অভিনয়ে মুগ্ধ অনুরাগী ও সিনেমা বিশেষজ্ঞরা। সেরা অভিনেতা হিসাবে যদি শেষ অবধি মনোনীত হন বোসম্যান, তবে ভাঙবে প্রায় ২৫ বছরের একটি রেকর্ড। ১৯৯৫ সালে ম্যাসিনো ট্রোয়েসি শেষ মরণোত্তর সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছিলেন। তার পরেই ইতিহাসে শরিক হবেন ওয়াকান্ডার সম্রাট। অন্যদিকে হিথ লেজার (২০০৮) এবং রালফ রিচার্ডসনের (১৯৮৪) পর তৃতীয় মরণোত্তর সহকারী অভিনেতা হিসাবেও ইতিহাসে নাম থাকতে পারে চ্যাডউইক বোসম্যানের।

“You can say you worked hard but you can’t say you deserved it. Only your works will be remembered.” শান্ত স্বভাবের বোসম্যান খ্যাতির পিছনে দৌড়াননি কোনোদিনই। বরং নিজেকে চরিত্রের মধ্যে ফুটিয়ে তোলার অবিরাম চেষ্টা করে গেছেন চিরকাল। উজাড় করে দিয়েছেন নিজের ১০০ শতাংশই। কাজই যে তাঁকে অমরত্ব দেবে, তা হয়তো আগে থেকেই জানতেন তিনি।

প্রিয় অভিনেতার নাম অস্কার মনোনয়নের দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছে জেনে নেট দুনিয়ায় সাড়া পড়ে গেছে অনুরাগীদের মধ্যে। আর উচ্ছ্বাসের সঙ্গে তাঁদের মধ্যে আরও একবার যেন ফিরে আসছে সেই বিষাদও। একজন সত্যিকারের ‘সম্রাট’ হারানোর যন্ত্রণা...

Powered by Froala Editor

আরও পড়ুন
গুগলের ডুডলে ভারতীয় নৃত্যশিল্পীর মুখ, অভিনয়েও জিতেছেন অজস্র মানুষের মন

More From Author See More

Latest News See More