ঘুরতে যাওয়ার কথা উঠলেই তো বাঙালির পায়ের তলায় সর্ষে। আর দার্জিলিং পেরিয়ে সিকিমের উপত্যকায় একবার গিয়ে পড়তে পারলে কার না ভালো লাগবে! তবে ট্রেনে কিছুটা পথ যাওয়ার পর আবার জিপ ধরে অতটা পথ যাওয়া, বেড়াতে যাওয়ার পক্ষে একটু বেশিই পরিশ্রমের। তবে আর নয়, এবার এক ট্রেনেই কলকাতা থেকে সিকিম পৌঁছে যেতে পারবেন। পশ্চিমবঙ্গ (West Bengal) আর সিকিমের (Sikkim) মধ্যে ৫২ কিলোমিটার রেলপথ (Railway) তৈরির কাজ অনেকটাই সম্পূর্ণ হয়ে গিয়েছে। সম্প্রতি এমনই সুখবর শোনাল উত্তর সীমান্ত রেলওয়ে। আর ২০২৩ সাল থেকেই এই রেলপথে ট্রেন চলাচল শুরু হবে বলে আশা করা হয়েছে।
২০০৯ সালে তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গ থেকে সিকিম পর্যন্ত রেলপথের প্রকল্প ঘোষণা করেন। সেভক থেকে রংপো মাত্র ৫২ কিলোমিটারের রেলপথ। তার মাঝে মাত্র ৬টি স্টেশন। কিন্তু এতদিন ধরে সেই প্রকল্পের আর কোনো খবর না থাকায় উদ্বিগ্ন হয়ে উঠেছিলেন অনেকেই। অবশেষে শনিবার বিষয়টি নিয়ে মুখ খুললেন উত্তর সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার আনসুল গুপ্তা। সাংবাদিকদের সামনে তিনি স্পষ্ট করলেন পুরো প্রকল্পের কথা। পাশাপাশি জানালেন, দুর্গম পাহাড়ি অঞ্চলে রেলপথ নির্মাণ যতটা সহজ মনে করা হয়েছিল, বাস্তবে তার চেয়ে অনেক বেশি কাঠখড় পোড়াতে হয়েছে।
২০১৫ সালের মধ্যে সেভক থেকে রংপো রেলপথ নির্মাণের কাজ সম্পূর্ণ হওয়ার কথা ছিল। কিন্তু নানারকম জটিলতায় বারবার সময় পিছিয়েছে। বেড়েছে প্রকল্পের খরচের পরিমাণও। প্রথমে ১৩০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল এই প্রকল্পের জন্য। তবে এতদিনে সেই খরচের পরিমাণ ৫ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। এই বাড়তি অর্থ পেতেও সময় লেগে গিয়েছে অনেকটা। তবে এবার ৩০ শতাংশ কাজই শেষ হয়েছে। পশ্চিমবঙ্গের অভ্যন্তরে প্রায় সমস্ত কাজ শেষ। খুব তাড়াতাড়ি সিকিম অংশের কাজ শেষ করতে হাত দেবে রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানি। এই নিয়ে সিকিম সরকারের সঙ্গে কথাবার্তাও শুরু হয়ে গিয়েছে। বাকিটা শুধুই সময়ের অপেক্ষা। তারপরেই এক ট্রেনে কলকাতা থেকে সিকিম। ভ্রমণপিপাসু বাঙালির কাছে এর থেকে বড়ো সুখবর আর কী হতে পারে?
Powered by Froala Editor