বিশ্বের সেরা চিন্তাশীলদের তালিকায় স্থান বাঙালি স্থপতি মারিনা-র

আবারও বিশ্বের মঞ্চে জায়গা করে নিল বাঙালির মেধা। বাংলাদেশের প্রখ্যাত আর্কিটেক্ট মারিনা তাবাসাম এবং তাঁর ভাবনা জায়গা করে নিল বিশ্বের সেরা ৫০ জন থিঙ্কারদের তালিকায়। এমন সম্মান বাঙালির মুকুটে আরও একটি বিরল সম্মান এনে দিল।

জানুয়ারি থেকে দীর্ঘ ছয় মাস অতিক্রান্ত হয়ে গেল। করোনা পরিস্থিতি থেকে এখনও বেরোতে পারেনি পৃথিবী। কিছু জায়গায় পরিস্থিতি স্বাভাবিক হলেও, অনেক জায়গায় নতুন করে শুরু হয়েছে সংক্রমণ। এমন পরিস্থিতিতে কাজের সংজ্ঞাও বদলে যাচ্ছে। সবাই গুরুত্ব দিচ্ছে অভিনবত্বকে, ক্রিয়েটিভিটিকে; ছোটো ছোটো জিনিসকেই কীভাবে একটা ছিমছাম অথচ সুন্দর রূপ দেওয়া যায় তার খোঁজ করছেন সবাই। আর সবকিছুর সঙ্গে জড়িয়ে আছে প্রকৃতি। মারিনা তাবাসামের কাজের সঙ্গে এই সমস্ত কিছু মিশে আছে। 

ইতিহাস, গ্রামীণ বাংলার পুরনো শিল্পকলা, সেইসঙ্গে প্রকৃতির মেলবন্ধনে তৈরি হওয়া আধুনিকতা— সব মিকিয়ে তৈরি হওয়া আর্কিটেকচারগুলো সবার নজর কেড়েছে। ঢাকার বাইত-উর-রউফ মসজিদের কথাই ধরা যাক। বাংলার সনাতনী টেরাকোটা শিল্পের সঙ্গে সুলতানি আমলের শিল্পের ছোঁয়া; সঙ্গে বিজ্ঞানসম্মতভাবে ভিতটাকে এমনভাবে তৈরি করা যাতে বন্যার সময় মসজিদটা রক্ষা পায়। এইরকম পরিকল্পনাই তাঁকে এনে দিয়েছিল আগা খান পুরস্কার। এবার মারিনা বিশ্বের সেরা ৫০ জন থিঙ্কারের মধ্যেও অন্যতম একজন বলে বিবেচিত হলেন। ইউকে’র ম্যাগাজিন প্রসপেক্টের পক্ষ থেকে প্রতি বছর প্রকাশিত হয় এই তালিকা। এমন সম্মানেরই তো যোগ্য তিনি! 

Powered by Froala Editor

আরও পড়ুন
কান চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে কৃষ্ণকলি ইসলামের তৈরি প্রথম তথ্যচিত্র

More From Author See More

Latest News See More