ডেলিভারির কাজে ইলেকট্রিক রিকশা, ভারতে দূষণ নিয়ন্ত্রণে পদক্ষেপ আমাজনের

গোটা বিশ্বে তো বটেই, ভারতেও অনলাইন শপিং জগতে একটি বিশ্বাসযোগ্য নাম আমাজন। অর্ডার দিলেই, বাইকে করে হোক বা সাইকেলে, নির্দিষ্ট দিনে ডেলিভারি ম্যান এসে জিনিস পৌঁছে দেন। এবার ভারতে ডেলিভারির কাজে ইলেকট্রিক রিকশা ব্যবহার করতে চলেছে আমাজন।

সম্প্রতি আমাজন ইন্ডিয়ার তরফ থেকে এমন ঘোষণা করা হয়েছে। ছবিতে এই ইলেকট্রিক রিকশার সঙ্গে দেখা গেছে সংস্থার সিইও জেফ বেজসকেও। তিনি জানিয়েছেন, পরিবেশ দূষণের হাত থেকে বাঁচতেই বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে আমাজন। তারই অংশ হিসেবে গোটা বিশ্বে ডেলিভারির কাজে এই ইলেকট্রিক রিকশা ব্যবহার করা হবে। এবার ভারতও এর সঙ্গে যুক্ত হল। আপাতত আমাজনের ইন্ডিয়ার লক্ষ্য, ২০২৫ সালের মধ্যে ১০ হাজার ইলেকট্রিক ডেলিভারি রিকশা আনা হবে এই দেশে। সব ঠিক থাকলে, ২০৩০-এর মধ্যে এই সংখ্যাটি ১ লাখে পৌঁছে দেওয়াই লক্ষ্য।

এই মুহূর্তে অনেক সংস্থাই পরিবেশ রক্ষার বিষয়টিকে গুরুত্ব দিয়ে ভাবছেন। ছোট ছোট জায়গা থেকে ছবিটা বদলানোরও উদ্যোগ নেওয়া হচ্ছে। তারই সাম্প্রতিক পদক্ষেপ এই বিশেষ যান। সাইকেলের মাধ্যমে অনেকেই ডেলিভারি দিতে আসেন। কিন্তু অপেক্ষাকৃত দ্রুত গতির এই ইলেকট্রিক রিকশা থাকলে সময় সাশ্রয় হবে। সঙ্গে পরিবেশও দূষিত হবে না। এখন শুধু রাস্তায় নামার অপেক্ষা।

More From Author See More