জর্ডনে ৯০০০ বছরের প্রাচীন মন্দিরের সন্ধান

দুটি বা তিনটি বড়ো পাথরের দেওয়ালের মাধ্যমে তৈরি একটি ফাঁদ। তার মাঝে বন্যপ্রাণী প্রবেশ করে সামান্য নড়াচড়া করলেই অবধারিত মৃত্যু। নিওলিথিক ডেসার্ট ট্র্যাপ হিসাবেই পরিচিত এই ধরনের ফাঁদগুলি। একটি, দুটি নয়— সম্প্রতি জর্ডনে (Jordan) বৃত্তাকারে সাজানো এমনই অসংখ্য পাথুরে ফাঁদের সন্ধান পেয়েছিলেন ফরাসি এবং জর্ডনিয়ান প্রত্নতাত্ত্বিকরা। না, নিছক কোনো ফাঁদ নয়। বরং, এই পাথুরে সজ্জা ছিল একটি প্রাচীন মন্দিরের (Temple) অংশ। 

জর্ডনের মরু-অঞ্চলে প্রায়শই দেখা মেলে ছোটো ছোটো পাথুরে দেওয়াল দিয়ে ঘেরা প্রাচীন গ্রামের। প্রত্নতত্ত্বের ভাষায় যাদের নাম ‘মরুভূমির ঘুড়ি’ বা ‘ডেসার্ট কাইট’। এমনই একটি নিওলিথিক সাইটের কাছেই সম্প্রতি গবেষকরা আবিষ্কার করেন প্রাচীন মন্দিরটি। যার বয়স কমপক্ষে ৯ হাজার বছর। 

মরুপ্রান্তরে ছড়িয়ে ছিটিয়ে থাকে এই ফাঁদের নিদর্শন আদতে কোনো মন্দিরের অংশ, প্রথমে তা বুঝতে পারেননি গবেষকরা। তবে বৃত্তাকার পাথুরে সজ্জার কেন্দ্রে পৌঁছে বদলে যায় ধারণা। সেখানে দেবতার মূর্তি খোদাই করা দুটি পাথরের সন্ধান পান গবেষকরা। সেইসঙ্গে দেখা মেলে বেশ কিছু বেদি এবং প্রাচীন চুল্লির। তাছড়াও সামুদ্রিক ঝিনুক দিতে তৈরি বিভিন্ন ধরনের নকসারও হদিশ পান গবেষকরা। আধ্যাত্মিকতার সঙ্গে এসব নিদর্শনের স্পষ্ট যোগ রয়েছে বলেই অভিমত গবেষকদের। সেইসঙ্গে এই মন্দির ছিল তৎকালীন সময়ের শিল্প-সংস্কৃতির পীঠস্থান। পাথরের বিভিন্ন সামগ্রীর মিনিয়েচার মডেলই ইঙ্গিত দেয় তার। 

আর ফাঁদ? গবেষকদের অনুমান, মন্দিরের চারিদিকে এই গণফাঁদ পেতে রাখা হয়েছিল বন্যপ্রাণী শিকারের জন্য। মূলত গ্যাজেল গোত্রীয় হরিণ শিকারের জন্যই ব্যবহৃত হত সেগুলি। উপাসনা ছাড়াও এই বন্যপ্রাণীর মাংসই খিদে মেটাতো নিওলিথিক মানুষদের। 

আরও পড়ুন
গত এক শতকের সবচেয়ে উল্লেখযোগ্য প্রত্নতাত্ত্বিক আবিষ্কার ব্রিটেনে

জর্ডনের আল হুসেইন বিন তালাল বিশ্ববিদ্যালয় এবং ফ্রেঞ্চ ইনস্টিটিউট অফ দ্য নিয়ার ইস্টের প্রত্নতাত্ত্বিকরা যৌথভাবে এই অনুসন্ধান চালিয়েছিলেন সংশ্লিষ্ট সাইটটিতে। তবে আশ্চর্যের বিষয় হল, সাইটটি প্রথম মানুষের নজরে আসে ২০২১ সালে। বছর ঘুরতে না ঘুরতেই সেখানে এমন একটি চাঞ্চল্যকর আবিষ্কার রীতিমতো সাড়া ফেলে দিয়েছে প্রত্নতাত্ত্বিক মহলে। এমনকি সাম্প্রতিক সময়ের সবচেয়ে উল্লেখযোগ্য আবিষ্কার বলেও চিহ্নিত করা হয়েছে এই মন্দিরটিকে। আগামীতেও জারি থাকবে অনুসন্ধান— সেই ইঙ্গিতই দিচ্ছেন জর্ডনের গবেষকরা… 

আরও পড়ুন
ডাইনোসরের পরিণত ডিম, ভিতরে আস্ত ভ্রূণ! অবাক প্রত্নতাত্ত্বিকরা

Powered by Froala Editor

আরও পড়ুন
সংগ্রহে ৮ হাজার নাৎসি প্রত্নসামগ্রী! অপরাধী ধরতে গিয়ে হতবাক পুলিশ

More From Author See More