বিশ্বজুড়ে স্বাধীনতা হারাচ্ছেন সাংবাদিকেরা, পিছিয়ে নেই ভারতও

সারা পৃথিবীর রাজনৈতিক পরিস্থিতির সবচেয়ে স্পষ্ট ইঙ্গিত পাওয়া যায় সাংবাদিকদের (Journalist) স্বাধীনতার বিষয়টি লক্ষ করলে। যখনই গণতান্ত্রিক পরিস্থিতি নষ্ট হয়েছে, সবার আগে ক্ষুণ্ণ হয়েছে সাংবাদিকদের স্বাধীনতা। এমনকি বর্তমান পরিস্থিতিতেও সাংবাদিকরা একেবারেই নিরাপদে নেই। সম্প্রতি এমন তথ্যই জানিয়েছে রিপোর্টারস উইদ-আউট বর্ডারস (Reporters Without Borders)। আন্তর্জাতিক এই এনজিওটির বার্ষিক পরিসংখ্যানের রিপোর্ট প্রকাশ্যে এসেছে গতকাল। আর তাতে দেখা গিয়েছে, সারা পৃথিবীতে ৪৮৮ জন সাংবাদিক রয়েছেন কারাগারে। ২০২১ সালে মৃত্যু হয়েছে অন্তত ৪৬ জন সাংবাদিকের। আর সাংবাদিকদের নিরাপত্তার প্রশ্নে সবচেয়ে পিছিয়ে থাকা দেশগুলির মধ্যে রয়েছে ভারতও।

বিগত ২৫ বছর ধরে গোটা পৃথিবীতে সাংবাদিকদের স্বাধীনতার বিষয়ে বিস্তারিত পরিসংখ্যান প্রকাশ করে আসছে রিপোর্টারস উইদ-আউট বর্ডারস। আর এই ২৫ বছরের পরিসংখ্যান মিলিয়ে দেখলে দেখা যাবে, চলতি বছরেই কারাবন্দি সাংবাদিকের সংখ্যা সবচেয়ে বেশি। উল্লেখ করা দরকার, এখানে কেবলমাত্র পেশাগত কারণে কারাবন্দি সাংবাদিকদের কথাই বলা হয়েছে। যদিও ২৫ বছরের মধ্যে সাংবাদিক মৃত্যুর সংখ্যা চলতি বছরেই সর্বনিম্ন। তবে সেটাও নেহাৎ কম নয়। ৪৬ জন মৃত সাংবাদিকের মধ্যে ৭ জনের মৃত্যু হয়েছে মেক্সিকোতে। ৬ জন প্রাণ হারিয়েছেন আফগানিস্তানে। আর ভারত এবং ইয়েমেন, দুটি দেশেই সাংবাদিক মৃত্যুর সংখ্যা ৪। একসঙ্গে তৃতীয় স্থানে রয়েছে এই দেশদুটি। প্রতিটা ক্ষেত্রেই পরিকল্পিতভাবে খুন করা হয়েছে সাংবাদিকদের।

বন্দি সাংবাদিকের সংখ্যার নিরিখে প্রথম স্থানে রয়েছে চিন। ১২৭ জন সাংবাদিক বন্দি রয়েছেন চিনের জেলখানায়। এছাড়া মায়ানমারে সামরিক শাসনের কারণেও বন্দি রয়েছেন বহু সাংবাদিক। ভারতেও সংখ্যাটা নেহাৎ কম নয়। মোট ১৮৮টি দেশের মধ্যে সাংবাদিকদের স্বাধীনতার প্রশ্নে ভারতের অবস্থান ১৪০ তম স্থানে। সারা পৃথিবীজুড়েই পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে বলে জানিয়েছে আরডব্লিউবি। তবে এর মধ্যেই মধ্যপ্রাচ্যের রাজনৈতিক পরিস্থিতি ক্রমশ শান্ত হয়ে আসায় সাংবাদিক মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে। মূলত মধ্যপ্রাচ্যেই হত্যার ঘটনা ঘটত সবচেয়ে বেশি। তবে সেই জায়গায় এবার তথাকথিত মজবুত গণতন্ত্রের দেশগুলিতেও সমস্যার মেঘ ঘন হচ্ছে। প্রাত্যহিক জীবনে সাংবাদিক নিগ্রহের ঘটনা বাড়ছে। এমনকি প্রশাসনের পক্ষ থেকে নিগ্রহের ঘটনাও বেড়ে চলেছে। পাশাপাশি বিভিন্ন দেশে রাষ্ট্রদ্রোহিতার আইন যেভাবে সাজানো হচ্ছে, তাতেও সাংবাদিকদের স্বাধীনতা খর্ব হচ্ছে বলে জানিয়েছে আরডব্লিউবি।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More