একমাসে মৃত ৩০টি হাতি, ভারতের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রাণীসুরক্ষা কর্মীরা

ভারতে ২০২০ সাল এমন একটা সময়, যখন করোনা সংক্রমণের পাশাপাশি আলোচনার বিষয়বস্তু হিসাবে উঠে এসেছে হাতিদের নিরাপত্তার প্রশ্নটি। কেরালায় অন্তঃসত্ত্বা হাতিকে বাজি দিয়ে হত্যা হোক বা ছত্তিশগড়ের হাতির মৃতদেহ উদ্ধার। এইসব ঘটনা বারবার চোখে আঙুল দিয়ে প্রমাণ দিয়ে যায়, এদেশে বন্যপ্রাণ কতটা বিপদের মধ্যে। আর সেই আশঙ্কাকেই উস্কে দিয়ে যায় সাম্প্রতিক পরিসংখ্যান।

দেখা গিয়েছে, এদেশে মাত্র একমাসে ৩০টি হাতির মৃত্যু ঘটেছে। আর সেই সমস্ত মৃত্যুর তালিকা প্রকাশ করেছে প্রাণী অধিকার সুরক্ষার সংস্থা ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যানিম্যাল প্রোটেকশন অর্গানাইজেশন বা ফিয়াপো। পরিসংখ্যানের জন্য বেছে নেওয়া হয়েছিল ২৭ মে থেকে ২৯ জুন সময়কে। আর এর মধ্যে দেশের ১২টি রাজ্যে ৩০টি হাতির মৃত্যু ঘটেছে। রাজ্যগুলির তালিকায় মহারাষ্ট্র এবং তামিলনাড়ুর পরেই আছে পশ্চিমবঙ্গও। এই প্রতিটি ঘটনাই পরিকল্পিত এবং এর পিছনে চোরাশিকারিদের হাত আছে বলেই দাবি করেছে ফিয়াপো। প্রতিটি ঘটনার বিষয়ে তদন্তের জন্য কেন্দ্রের পরিবেশ, অরণ্য এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রকের কাছেও আবেদন করা হবে বলে জানানো হয়েছে।

সারা পৃথিবীতেই এখন বিপন্ন প্রাণীর তালিকায় স্থান পেয়েছে হাতি। ভারতেও ১৯৭৩ সালের আইন অনুযায়ী প্রথম তফসিলে স্থান পেয়েছে হাতি সুরক্ষার বিষয়টি। কিন্তু আজও বন্য এবং পোষ্য হাতি, প্রত্যেকের অবস্থাই একইরকম সংকটজনক। এবং পরিস্থিতি প্রতিদিন আরও খারাপের দিকে এগোচ্ছে বলেই দাবি করছেন বিশেষজ্ঞরা। অবিলম্বে ব্যবস্থা না নিলে হয়তো আমরা হারিয়ে ফেলব এই বিরাটায়তন প্রাণীর অস্তিত্বই।

Powered by Froala Editor

আরও পড়ুন
কেরালায় মৃত ৫ বছরের ছোট্ট হাতি, সন্দেহ সেই বিস্ফোরণের দিকেই

More From Author See More

Latest News See More