করোনার বিরুদ্ধে ব্রাজিলের ’৮২ বিশ্বকাপের নায়করা, গড়ছেন ত্রাণ তহবিল

একসময় বল পায়ে দাপিয়ে বেরিয়েছেন বিশ্ব। একেকজন হয়ে উঠেছেন কিংবদন্তি। ফুটবল আর শিল্প— দুটোই একসঙ্গে এসে মিশেছিল সেখানে। আর হবে নাই বা কেন; দেশটির নাম যে ব্রাজিল! এবার ফুটবলকে সরিয়ে, সাম্প্রতিক করোনা পরিস্থিতিতে এগিয়ে এলেন ১৯৮২-এর বিশ্বকাপ দলের সদস্যরা। প্রত্যেকেই বাড়িয়ে দিলেন সাহায্যের হাত।

পাওলো রবার্তো ফালকাও, জিকো, জুনিয়র, লিওনার্দো— এরা প্রত্যেকেই কিংবদন্তি নাম। শুধু ১৯৮২ নয়, আরও অনেক বছর সুন্দর ফুটবল উপহার দিয়েছেন এরা। ব্রাজিল তো বটেই, গোটা বিশ্ব মাতিয়ে রেখেছিলেন। কিন্তু ওই বছর ভালো খেলেও বিশ্বকাপ জিততে পারেননি। ইতালির কাছে হেরে বিদায় নিয়েছিল তাঁরা। কিন্তু মন জিতে নিয়েছিলেন সবার। ব্রাজিলের ফুটবল শিল্প দেখে কি কেউ চোখ ফেরাতে পারে? এবার তাঁরাই করোনা যুদ্ধে ময়দানে নেমেছেন। নেতৃত্বে পাওলো ফালকাও।

ভিডিও কলের মাধ্যমে ওই টিমের ১৯ জন ফুটবলার জনসাধারণের কাছে সাহায্যের বার্তা পাঠিয়েছেন। এই মুহূর্তে ব্রাজিলে করোনা আক্রান্তের সংখ্যা ২১ হাজার ছুঁইছুঁই। মৃত ১,১৪১ জন। আরও ভয়ংকর পর্যায়ে যেতে পারে বলে শঙ্কিত হচ্ছেন অনেকেই। এই পরিস্থিতিতে ত্রাণ তহবিল সংগ্রহের জন্যই উঠেপড়ে লেগেছেন ’৮২-এর ফুটবলাররা। ব্যাপক সাড়াও মিলেছে। এখনও অবধি পাঁচ লাখ ডলার ফান্ড তৈরি করা হয়েছে। সেটা বাড়ছেও। সবাই সাড়া দিচ্ছে এই আহ্বানে। এটাও তো যুদ্ধ! ময়দানটা আলাদা। কিন্তু গোটা ব্রাজিল একসঙ্গে এই যুদ্ধ লড়বে। জিকো, ফালকাও, জুনিয়রদের লক্ষ্য যে এটাই!